সম্মিলিত প্রচেষ্টায় জেলাকে ডেঙ্গু মুক্ত রাখা হবে : জেলা প্রশাসক

12

চাঁপাইনবাবগঞ্জে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন ও বিশেষ পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। সোমবার জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ফগার মেশিন দিয়ে মশক নিধন করে এবং ঘাস কেটে কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
এসময় জেলাবাসীর উদ্দেশ্যে জেলা প্রশাসক বলন-যে যার বাড়ির আঙ্গিনা ও আশপাশ পারিষ্কার পরিচ্ছন্ন রাখবেন, যাতে কোনোভাবেই পানি না জমে থাকে এবং ডেঙ্গু মশা যেন বংশবৃদ্ধি করতে না পারে। এ কাজে পৌরসভা ও ইউনিয়ন পরিষদের ভূমিকার কথা স্মরণ করিয়ে জেলা প্রশাসক বলেন-আজ থেকে অভিযান শুরু হলো, এ অভিযান চলমান থাকবে। করোনা পরিস্থিতি চলমান রয়েছে উল্লেখ করে গালিভ খাঁন বলেন- আমরা চাই, এ জেলা সম্পূর্ণভাবে ডেঙ্গুমুক্ত থাকুক, একজন মানুষও যেন আক্রান্ত না হয়। প্রতিটি নাগরিক যেন সুস্থসুন্দরভাবে বসবাস করতে পারে। পরিষ্কার পরিচ্ছন্নতার অংশ হিসেবে বর্জ্য ব্যবস্থাপনা প্রসঙ্গে তিনি বেলন- শুধু পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীদের দিকে তাকিয়ে থাকলে হবে না। নিজ নিজ অবস্থান থেকেও সচেতন হতে হবে। যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলা যাবে না। জেলা প্রশাসক বলেন-বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কিত করণীয় বিষয়ে আজকাল ইউটিউবেও জানা যায়। তিনি বলেন-ডেঙ্গু বিষয়ে সচেতনতা বাড়াতে হবে। এ জেলাকে ডেঙ্গু মুক্ত রাখতে হবে। এ জন্য সকলের সমন্বিত প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ করেন।
এ সময় অতিরিক্ত জেরা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আনিছুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম এ মাতিন, পৌরসভার মেডিকেল অফিসার ওয়ালিউল ইসলাম খাঁনসহ জেলা প্রশাসন কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী, যুব রেড ক্রিসেন্ট সদস্য ও স্কাউটস সদস্যরা উপস্থিত ছিলেন।
গোমস্তাপুর প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জের রহনপুর পৌর এলাকার ডেঙ্গু নিধন ও বিশেষ পরিষ্কার পরিছন্নতা অভিযান অব্যাহত রয়েছে। সোমবার সকালে ৫নং ওয়ার্ড এলাকায় এই অভিযান চালানো হয়। গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন উপজেলা চত্বরে এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় রহনপুর পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা খাইরুল হক, কনজারভেন্সী সুপারভাইজার আনিসুর রহমানসহ অনেকে উপস্থিত ছিলেন। এদিকে পর্যায়ক্রমে রহনপুর পৌরসভার প্রতিটি ওয়ার্ডে এ কার্যক্রমে চালানো হচ্ছে বলে পৌরসভার কার্যালয় সূত্রে জানা গেছে।
ভোলাহাট প্রতিনিধি :
ডেঙ্গু প্রতিরোধে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে সকাল ১০টার দিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরের বিভিন্ন জায়গায় মশক নিধন অভিযান চালানো হয়েছে। এলাকার বিভিন্ন রাস্তঘাট, ড্রেন নর্দমা এবং জঙ্গলে মেশিন দিয়ে মশক নিধনের ঔষধ স্প্রে করা হয়। ভোলাহাট উপজেলার চার ইউনিয়নে একার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুম। গোহালবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ইয়াসিন আলী শাহ জানান, মেডিকেল মোড় থেকে আমারই উনিয়নে মশক নিধন ওষুধ স্প্রে করা শুরু হয়েছে পর্যায়ক্রমে পুরো ইউনিয়নে ওষুধ স্প্রে করা হবে।
মশক নিধন অভিযানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহবুব হাসান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাউসার আলম সরকার, মৎস্য কর্মকর্তা ওয়ালিউর রহমান, ভোলাহাট প্রতিবন্ধী স্কুলের অধ্যক্ষ দিলারা খাতুনসহ বিভিন্ন ওয়ার্ড সদস্যগণ।