সফলভাবে পৃথিবীতে ফিরলো ৪ নভোচারী

4

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরে এসেছে চার নভোচারী। পাঁচ মাসের মিশন শেষে গত শনিবার তারা পৃথিবীর মাটিতে পা রাখেন। মেক্সিকো উপ-সাগরে ফ্লোরিডার কাছে নভোচারীদের বহনকারী ক্যাপসুলটি পতিত হয়। খবর সিএনএনের। এর আগে স্পেসএক্সের ক্রুবাহী ড্রাগন ক্যাপসুলটি মহাকাশ স্টেশন থেকে সফলভাবে বিচ্ছিন্ন হয় এবং পৃথিবীর দিকে ভ্রমণ শুরু করে।

এরপর দীর্ঘপথ পাড়ি দিয়ে ফ্লোরিডার তাম্পা উপকূলে সফলভাবে অবতরণ করে। নভোচারীদের বের করে নিয়ে আসতে সেখানে উপস্থিত ছিল উদ্ধারকারী দল। অবতরণের পরই ক্যাপসুলটি থেকে তাদের বের করে নিয়ে আসার অনুমতি দেওয়া হয়। ১৬০ দিন পর নভোচারীরা পৃথিবীর মুক্ত বাতাসের স্বাদ নিতে সক্ষম হয়। চার নভোচারীর মধ্যে দুজন মার্কিন মহাকাশ সংস্থা নাসার, একজন জাপানের ও অন্য একজন রাশিয়ার। গত অক্টোবরে তারা মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করেছিল।

গত কয়েক মাস সেখানে অবস্থান করে গবেষণামূলক নানা কার্যক্রম পরিচালনা করেন তারা। সম্প্রতি দ্বিতীয়বারের মতো ব্যর্থ হয় জাপানের মহাকাশ অভিযান। উৎক্ষেপণের পর আকাশেই ধ্বংস করতে হয় পরবর্তী প্রজন্মের এইচ৩ রকেটটি। এই ব্যর্থতা জাপানের মহাকাশবিষয়ক উচ্চাকাক্সক্ষা ও নিরাপত্তা প্রোগ্রামের জন্য বড় ধাক্কা বলে মনে করা হয়। জাপানের মহাকাশ সংস্থা (জেএএক্সএ) জানায়, মঙ্গলবার রকেটটি উৎক্ষেপণ করা হয়। কিন্তু এর ইঞ্জিন সঠিকভাবে কাজ না করায় স্বয়ংক্রিয় পদ্ধতিতে এটি ধ্বংস করা হয়।