সনাকের মানববন্ধনে কয়লাভিত্তিক জ্বালানি ব্যবহার বন্ধের দাবি

9

যুক্তরাজ্যের গ্লাসগোতে অনুষ্ঠিতব্য কপ-২৬ জলবায়ু সম্মেলনে কয়লাভিত্তিক জ্বালানি ব্যবহার বন্ধ এবং নবায়নযোগ্য জ্বালানির প্রসার, প্রতিশ্রুত জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সহযোগী সংগঠন চাঁপাইনবাবগঞ্জ সচেতন নাগরিক কমিটি (সনাক)। বুধবার বেলা ১১টায় নবাবগঞ্জ সরকারি কলেজের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে সংক্ষিপ্ত বক্তব্য দেন- সনাক সহসভপতি মো. রাইহানুল ইসলাম লুনা, সনাক সদস্য মো. মুবিবুর রহমান, স্বজন সদস্য মো. এনামুল হক, স্বজন সদস্য মোসা. আয়েশা আক্তারুন্নেসা রুনা, ইয়েস সদস্য হেলেনা আক্তার।
মানববন্ধন চলাকালীন টিআইবির দাবিসমূহ তুলে ধরেন সনাক সহসভাপতি উম্মে সালমা হ্যাপি। দাবিগুলোর মধ্যে রয়েছে- জলবায়ু বিষয়ক নীতি নির্ধারণে জীবাশ্ম জ্বালানি কোম্পানিগুলোর অনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা; ২০৫০ সালের মধ্যে ‘নেট জিরো’ লক্ষ্যমাত্রা অর্জনে আইএনডিসিসহ প্রশমন বিষয়ক সকল কার্যক্রমে উন্নত দেশগুলোর স্বচ্ছতা ও জাবাবদিহিতা নিশ্চিত করা; একই সময়ের মধ্যে নবায়নযোগ্য উৎস থেকে শতভাগ জ্বালানি উৎপাদনে উন্নত দেশগুলোকে পর্যাপ্ত জলবায়ু তহবিল, প্রযুক্তি হস্তান্তর ও কারিগরি সহায়তা প্রদানে সিভিএফের পক্ষ থেকে সমন্বিতভাবে দাবি উত্থাপন করা; স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে উন্নত দেশগুলোকে প্রতিশ্রুতি অনুযায়ী প্রতি বছর ১০০ বিলিয়ন ডলার জলবায়ু তহবিল প্রদান করতে হবে; জিসিএফসহ জলবায়ু তহবিলে ঋণ নয়, অভিযোজনকে অগ্রাধিকার দিয়ে ক্ষতিপূরণের টাকা অনুদান হিসেবে প্রদান করতে হবে; দুর্যোগের ক্ষয়-ক্ষতি মোকাবেলায় ক্ষয়-ক্ষতি বিষয়ক আলাদা তহবিল গঠন করতে হবে; ক্ষয়-ক্ষতি নির্ধারণ এবং এ সংক্রান্ত প্রতিবেদন স্বচ্ছতার সাথে প্রস্তুতে একটি গাইডলাইন তৈরি করতে হবে এবং ঝুঁকি বিনিময়ে বীমার পরিবর্তে অনুদানভিত্তিক ক্ষতিপূরণ প্রদান করতে হবে; জিসিএফের স্বচ্ছতা, জবাবদিহিতা ও শুদ্ধাচার নিশ্চিত করে যথাসময়ে ও দ্রুততার সাথে প্রকল্প অনুমোদন ও অর্থ ছাড় করতে হবে এবং ক্ষতিগ্রস্ত দেশে অভিযোজন এবং প্রশমন বিষয়ক ৫০:৫০ অনুপাত মেনে অর্থায়ন করতে হবে।
মানববন্ধন সঞ্চালনা করেন টিআইবির এরিয়া কো-অর্ডিনেটর মো. শফিকুল ইসলাম। মানববন্ধনে সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্য, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক, গণমাধ্যমকর্মী ও টিআইবি কর্মকর্তারা অংশ নেন।