সদর উপজেলায় মাসকলাই চাষে বীজ ও সার পাচ্ছেন ২১৫০ প্রান্তিক কৃষক

15

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ১ পৌরসভা ও ১৪ ইউনিয়নের ২ হাজার ১৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক পাচ্ছেন সরকারের প্রণোদনা কর্মসূচির ৫ কেজি করে বারি মাসকলাই বীজ, ১০ কেজি করে ডিএপি ও ৫ কেজি করে এমওপি সার। এই কর্মসূচির আওতায় খরিপ-২/২০২২-২০২৩ মৌসুমে মাসকলাইয়ের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রতি বিঘা জামির জন্য এই প্রণোদনা দেয়া হচ্ছে।
সোমবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি। আরো বক্তব্য দেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার নাঈমা খান, অতিরিক্ত উপপরিচালক (শস্য) রাজিবুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান তোসিকুল আলম বাবুল। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা কৃষি সম্প্রসার কর্মকর্তা আনিসুল হক মাহমুদ। এসময় উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার সলেহ আকরাম উপস্থিত ছিলেন।
আগামী ৩ দিনের মধ্যে বিতরণ শেষ হবে বলে স্বাগত বক্তব্যে জানান, উপজেলা কৃষি অফিসার কানিজ তাসনোভা।
প্রধান অতিথির বক্তব্যে ড. পলাম সরকার বলেন-বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। আগে মাসকলাইয়ের উৎপাদন হতো প্রতি বিঘায় এক থেকে দেড় মণ। কিন্তু এখন উন্নত জাতের বীজ ব্যবহার করে কৃষক প্রতিবিঘায় ৫ থেকে ৬ মণ ফলন পাচ্ছেন। কৃষকদের তিনি বলেন-আপনারা জমিতে পারিমাণ মতো সার ব্যবহার করবেন। তা না হলে জমির উর্বরতা হারাবে এবং ধীরে ধীরে উৎপাদন কমে যাবে।