সঠিক নিয়মে বুকের দুধ খাওয়ান না শতকরা ৪২ জন মা

116

p1040152শিশু মৃত্যুর বড় কারণ পুষ্টিহীনতা, শিশুর পুষ্টিহীনতা দূর করতে প্রয়োজন সঠিক নিয়মে বুকের দুধ খাওয়ানো। জন্মের পর থেকে ৬ মাস পর্যন্ত সঠিক নিয়মে শিশুকে বুকের দুধ খাওয়ালেই শিশু সঠিক পুষ্টি পাবে। কিন্তু এখনো একশ জন মায়ের মধ্যে ৪২জন মা শিশুকে সঠিক নিয়মে বুকের দুধ খাওয়াতে পারেন না। অনেকেই বিভিন্ন গুড়ো দুধের সুন্দর সুন্দর বিজ্ঞাপন দেখে আকৃষ্ট হয়ে নিজের শিশুকে সেগুগো খাওয়াচ্ছেন। এতে তিনি পক্ষান্তরে নিজের শিশুটিকেই ঝুঁকির মধ্যে ফেলে দিচ্ছেন।
বুধবার শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম শীর্ষক প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা প্রশাসনের সহযোগিতায় জেলা তথ্য অফিসের আয়োজি কর্মশালায় এসব কথা বলেন, কর্মশালার প্রধান আলোচক চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. আব্দুস সালাম।
পুষ্টি যোগাতে বিদেশী ফলমূল না খেয়ে দেশী পেপে, পেয়ারাসহ অন্যান্য ফল খাওয়ানোর আহবান জানিয়ে তিনি বলেন, সারা দেশেই বাল্য বিয়ে হচ্ছে, তবে আমাদের চাঁপাইনবাবগঞ্জ জেলাতে এর সংখ্যা অনেক বেশি, বাল্য বিয়ে বন্ধ করাটায় আমাদের জন্য এখন অনেক বড় চ্যালেঞ্জ। প্রতিবছর অনেক কিশোরী মা অকালেই মৃত্যু বরণ করছেন। পরিবারের বড় হিসাবে শাশুড়ীদের সচেতনা বৃদ্ধি করা গেলে এই মৃত্যুর হার কমানো সম্ভব। পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ১০০ জন মা যাতে কমিউনিটি ক্লিনিকসহ দক্ষ কারো কাছে সন্তান প্রসব করান সে বিষয়ে  সচেতনা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছি।
জেলা তথ্য অফিসার ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইখতেখার উদ্দীন শামীম। প্রধান অতিথির বক্তব্যে তিনি মানুষের সাম্য ও ভাতৃত্ব বজায় রাখতে সকলের প্রতি অনুরোধ জানান। তিনি বলেন, জঙ্গিবাদ একটি বড় সমস্যা, ধর্মীয় ভুল বাখ্যা দিয়ে কেউ কেউ আমাদের নিকটজনকে পথভ্রষ্ট করতে পারে। আমাদের শেষ নবী হযরত মোহাম্মদ (স:) এর জীবন আদর্শ অনুসরণ করলে কেউ কখনো মানুষ খুন করতে পারে না। তিনি বলেন, পরিবার থেকেই সচেতনতা সৃষ্টি করতে হবে, সেক্ষেত্রে মায়েদের ভুমিকা অনেক বেশি আপনার সন্তানের খোঁজখবর নিন। এর বাইরে মসজিদের ইমাম, শিক্ষক, জনপ্রতিনিধি সমাজের সকলেই জঙ্গিবাদের বিরুদ্ধে নিজ নিজ অবস্থান থেকে সোচ্চার হতে হবে। কর্মশালায় আরো বক্তব্য দেন, সন্দরপুর ইউনিয়ন চেয়ারম্যান হাবিবুর রহমান ও মহারাজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এজাবুল হক বুলি। শহরের শ্রমিক ভবন মিলনায়তনে দিনব্যাপী অনুষ্ঠিত এ কর্মশালায়, শিক্ষক, ইমাম, জনপ্রতিনিধিরা অংশ নেন।