সকলের ঐক্যবন্ধ প্রচেষ্টায় রুখবে মানব পাচার

115

IMG_0063 (Small)

মানবপাচার একটি বিশ্বব্যাপী সমস্যা, বাংলাদেশেও এই সমস্যায় প্রকোট। প্রতিবছরই আমাদেরই কারো ভাই কিংবা বোন কিংবা স্বজন পাচারের স্বিকার হচ্ছেন। মানব পাচারের ভয়াবহ সমস্যা থেকে উত্তোরণে সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠানকে একসাথে কাজ করতে হবে। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সম্মেলন কক্ষে মঙ্গলবার এক এডভোকেসী সভায় এমন মত দেন বক্তরা।
সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মির্জা শাকিলা দিন হাছিন বলেন বাংলাদেশে মানব পাচার একটি বড় সমস্যা। এই সমস্যা এককভাবে সমাধান করা কারও পক্ষে সম্ভব নয়। এই সমস্যা মোকাবেলা করতে হলে সরকারি প্রতিষ্ঠান ও এনপিও গুলোকে একসাথে করে সম্মিলিত ভাবে কাজ করতে হবে। তিনি বলেন বর্তমানে ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে মানব পাচার প্রতিরোধ কমিটিগুলো আছে, সেগুলো আরো সক্রিয় করার বিষয়ে তিনি উদ্যোগ গ্রহন করবেন।
এডভোকেসী সভায় স্বাগত বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জে উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন। তিনি তার বক্তব্যে বলেন, মানব পাচার প্রতিরোধে জনসচেতনা সৃষ্টিতে গনমাধ্যমে ভুমিকা অনেক বেশি, চাঁপাইনবাবগঞ্জের কমিউনিটি রেডিও রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম নিরাপদ অধিবাসন নিয়ে ও মানব পাচার প্রতিরোধে বরাবরই বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে জনমানুষকে সচেতন করার কাজ করে চলেছে। এইসময় তিনি মানব পাচার প্রতিরোধে উন্নয়ন সংস্থা প্রয়াসের বিভিন্ন কর্মসূচীর বিষয়ে ধারনা দেন সবাইকে।
ইউএসএআইডি ও উইনরক ইন্টারন্যাশনাল এর আর্থিক সহযোগিতায় ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির আয়োজনে এডভোকেসী সভায় আরো অংশ নেন,চাঁপাইনবাবগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাযহারুল ইসলাম, উপজেলা মধ্যমিক শিক্ষা অফিসার তৌফিকুল ইসলাম, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শফিকুল আলম, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার রিতা রানী পাল,জেলা মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আলমগীর হোসেন, রেডিও মহানন্দার সিনিয়র সহকারী স্টেশন ম্যানেজার মু. তাকিউর রহমান, সহকারী স্টেশন ম্যানেজার আব্দুল বারী, প্রয়াসের মানব পাচার প্রতিরোধ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক দুরুল ইসলাম সহ বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থার কর্তকর্তারা।