ষষ্ঠী পূজার মধ্য দিয়ে আজ শুরু শারদীয় দুর্গোৎসব

83

আজ মঙ্গলবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। এবার চাঁপাইনবাবগঞ্জে পূজা মন্ডপের সংখ্যা ১২৭ টি, ইতোমধ্যেই এ উৎসবকে ঘিরে সকল প্রস্তুুতি শেষ হয়েছে। জেলা পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে সবধরণের নিরাপত্তামূলক ব্যবস্থা।
চাঁপাইনবাবগঞ্জের গুড়িপাড়া ঝংকার সংঘের পূজা কমিটির সহ সম্পাদক শ্রী অমল দাস জানান, তাদের মন্ডপে এবার ফুল গাছ দিয়ে সাজানো হয়েছে, যা অনেকটাই শেষ। আলোকসজ্জার কাজ কয়েকদিন আগেই শেষ হয়েছে। সব মন্ডপে মন্ডেপে আলোকসজ্জা, প্যান্ডেল তৈরী সবই শেষ হয়েছে।
বিশুদ্ধ পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার মর্ত্যলোকে আসবেন নৌকায় চড়ে। ফলে ধরণীতে শস্য বৃদ্ধি পাবে। আর বিজয়া দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে দেবী স্বর্গলোকে বিদায় নেবেন ঘোটকে চড়ে। মঙ্গলবার সকাল ৬টা ৩০ মিনিটে কল্পারম্ভ এবং বিকাল ৪টায় বোধন আমন্ত্রণ ও অধিবাসের মধ্যদিয়ে দুর্গোৎসবের প্রথমদিন ষষ্ঠী পূজা সম্পন্ন হবে। এদিন সকাল থেকে চন্ডিপাঠে মুখরিত থাকবে প্রতিটি ম-প। ২৭ সেপ্টেম্বর মহাসপ্তমী, ২৮ সেপ্টেম্বর মহাঅষ্টমী ও কুমারী পূজা, ২৯ সেপ্টেম্বর মহানবমী বিহিত পূজা এবং ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমী ও দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এই উৎসব।
চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার টি এম মোজাহিদুল ইসলাম জানান, প্রতিটি মন্ডপে নিরাপত্তার বিষয়ে সার্বক্ষনিক সমন্বয়নের জন্য একজন পুলিশ অফিসারকে দ্বায়িত্ব দেয়া হয়েছে। প্রতিটি ম-পে সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখতে পুলিশ সদস্যদের পাশাপাশি দ্বায়িত্ব পালন করবে আনসার ও মন্ডপের স্বেচ্ছাসেবকরা। সাদা পোষাকে থাকবে গোয়েন্দা সদস্যদেরে নজরদারী। নিরাপত্তা নিশ্চিতে জেলার গুরুত্বপূর্ণ মন্ডপগুলিতে সিসিটিভি’র আওতায় আনা হয়েছে, প্রবেশ পথ গুলোতে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাসীর মাধ্যমেই প্রবেশ করতে পারবেন আগতরা।