শ্রদ্ধা-ভালোবাসায় জাতীয় শোক দিবস পালন : বঙ্গবন্ধু ছিলেন, আছেন থাকবেন সবার হৃদয়ে

29

চাঁপাইনবাবগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস মঙ্গলবার গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় পালিত হয়েছে। জেলা ও উপজেলা প্রশাসন, সরকারি-বেসরকারি, আধাসরকারি স্বায়ত্তশাসিত, শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন এনজিওসহ সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে। দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান থেকে বক্তারা বঙ্গবন্ধু ছিলেন, আছেন এবং থাকবেন সবার হৃদয়ে বলে মত প্রকাশ করেন। এছাড়া বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করার জন্য নতুন প্রজন্মকে তৈরি হওয়ারও আহŸান জানান তারা। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিনিধি : মঙ্গলবার সকাল ৮টায় জেলাশহরের আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন- জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিছুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসিফ আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানা।
শ্রদ্ধা নিবেদন করেন- পুলিশ সুপার মো. ছাইদুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আবুল কালাম সাহিদসহ অন্যান্য কর্মকর্তা; মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, বীর মুক্তিযোদ্ধা মোস্তাক হোসেন, আব্দুর রহমানসহ অন্য বীর মুক্তিযোদ্ধাবৃন্দ।
এরপর শ্রদ্ধা জানান জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন ও জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দিনসহ অন্যরা। এর আগে জেলা পরিষদ চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে জেলা পরিষদ চেয়ারম্যানসহ পরিষদের সদস্য, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
পরে জেলা পরিষদের বীর মুক্তিযোদ্ধা মইনুদ্দীন মন্ডল সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়।
জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. রুহুল আমিনের সভাপতিত্বে আলোচনায় বক্তব্য দেনÑ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দিন, জেলা পরিষদ সদস্য আব্দুস সালাম, সংরক্ষিত সদস্য তাসলিমা বেগম, সহকারী প্রকৌশলী মো. সুজাউল ইসলাম, উপ-সহকারী প্রকৌশলী আব্দুল ওয়াহেদসহ অন্যরা।
আলোচনা শেষে জাতির পিতা বঙ্গবন্ধুসহ সকল শহীদের রুহের মাগফিরাত কামনা করে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে মোনাজাত করা হয়।
এদিকে আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদসহ অন্যরা, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডুসহ অন্যান্য শিক্ষকমÐলী, চাঁপাইনবাবগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিক, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এএম ইফতেখার মজিদ, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরিন ঝিনুক, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী রাকিবুল আহসান, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেসুর রহমান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আমিত কুমার সরকার, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ-বিএমডিএ’র নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ আনিসুর রহমান খানসহ সরকারি-বেসরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত, শিক্ষাপ্রতিষ্ঠান, এনজিও, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মকর্তাবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন।
পরে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা ও পুরস্কার বিতরণ করা হয়। জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি। পরে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদরে মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
এর আগে বেলা ১১টায় জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরে প্রশিক্ষণার্থীর অংশগ্রহণে দোয়া মাহফিল ও বেলা সাড়ে ১১টায় জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের সম্মেলন কক্ষে যুব ঋণের চেক বিতরণ করা হয়।
দুপুর সাড়ে ১২টায় বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে সদর উপজেলা প্রশাসন। আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী।
৫৯ বিজিবি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে খাদ্যসামগ্রী বিতরণ এবং বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করেছে বিজিবি।
মঙ্গলবার সকাল ৯টায় ৫৯ বিজিবির রহনপুর ব্যাটালিয়নের প্রশিক্ষণ মাঠে ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল গোলাম কিবরিয়া গোবরাতলা ইউনিয়নের ৫০ জন গরিব দুস্থ মানুষের মধ্যে খাদ্যসামগ্রী হিসেবে চাল, ডাল, তেল, আলু ও চিনি বিতরণ করেন।
এছাড়াও বিকেল ৩টায় রহনপুর ব্যাটালিয়নের অধীনস্থ আজমতপুর বিওপি’র দায়িত্বপূর্ণ এলাকায় মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়। সেক্টর মেডিকেল অফিসার ক্যাপ্টেন সানজিদা ইসলাম সিলভী ও মেডিকেল সহকারীদের সমন্বয়ে অনুষ্ঠিত ক্যাম্পে স্থানীয় ৩০০ জন অসুস্থ গরিব দুস্থকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হয়।
এ সময় রহনপুর ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল গোলাম কিবরিয়া এবং সহকারী পরিচালক মুহাম্মদ জামাল উদ্দীন উপস্থিত ছিলেন।
শিক্ষা প্রকৌশল অধিদপ্তর : শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উদ্যোগে দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন নির্বাহী প্রকৌশলী মো. রাকিবুল আহসানসহ অন্যরা। এছাড়াও আলোচনা ও বৃক্ষ রোপণ করা হয়।
উপস্থিত ছিলেন- সহকারী প্রকৌশলী-২ মো. আসাদুজ্জামান; সহকারী প্রকৌশলী-৩ মো. রাশেদুজ্জামান রনি; উপ-সহকারী প্রকৌশলী, সদর মো. আল মামুন; উপ-সহকারী প্রকৌশলী, শিবগঞ্জ মু. আব্দুল্লাহ আল মামুন; উপ-সহকারী প্রকৌশলী আরাফাতুল ইসলাম; উপ-সহকারী প্রকৌশলী, নাচোল মো. মেরাজুল হক; উপসহকারী প্রকৌশলী এস এম ইমরান হোসেন ও হিসাব রক্ষক রাকিব উদ্দিন।
চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট : চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন অধ্যক্ষ এ জে এম মাসুদুর রহমানসহ বিভাগীয় প্রধান এবং শিক্ষক ও কর্মকর্তা, কর্মচারীবৃন্দ। সকাল ১০টার সময় বৃক্ষ রোপণ এবং ১১টার সময় নিজস্ব অডিটোরিয়ামে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়।
এরফান গ্রæপ : জাতীয় শোক দিবস উপলক্ষে মহান স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল এবং ৬০০ জন বিধবা, বয়স্ক ও প্রতিবন্ধীর মধ্যে এরফান গ্রæপের নিজস্ব অর্থায়নে ১ হাজার টাকা করে আর্থিক সহায়তা ও খাবার প্রদান করা হয়েছে।
মঙ্গলবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১নং ওয়ার্ডের এরফান আলীর বাসভবন এলাকা থেকে এসব আর্থিক সহায়তা ও খাবার বিতরণ করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এবং এরফান গ্রæপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মো. এরফান আলী।
এসময় উপস্থিত ছিলেনÑ এরফান গ্রæপের জেনারেল ম্যানেজার সাইফুল ইসলাম, অ্যাডমিন রেজাউল করিম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর ইফতেখার রঞ্জু, ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সহসভাপতি নাসরুম মিনাল্লাহ বাচ্চুসহ অন্যরা।
হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার বেলা ১১টায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অধীন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট পরিচালিত মন্দিরভিত্তিক গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের চাঁপাইনবাবগঞ্জ অফিস এ কর্মসূচির আয়োজন করে। শিবতলা দুর্গামন্দির প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মন্দিরভিত্তিক গণশিক্ষা কার্যক্রমের প্রকল্প সহকারী মিলন দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন- জেলা প্রশাসনের সহকারী কমিশনার মিঠুন মৈত্র।
অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি সাংবাদিক ডাবলু কুমার ঘোষ, জেলা শাখার সাধারণ সম্পাদক শ্রী ধনঞ্জয় চ্যাটার্জি, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক দিলীপ কুমার রায়, সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক শ্রী তরুন সাহা, পৌর শাখার সাধারণ সম্পাদক শ্রী অজিত দাস, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ সদর উপজেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক নিবাস কর্মকার।
আলোচান সভা শেষে প্রার্থনা সভা পরিচালনা করেন মন্দিরভিত্তিক গণশিক্ষা কার্যক্রমের শিক্ষক শ্রী সৌরভ দাস।
বাবুডাইং আলোর পাঠশালা : নানা কর্মসূচিতে বাবুডাইং আলোর পাঠশালায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। সকাল ৮টায় চাঁপাইনবাবগঞ্জ শহরের মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণ করেন শিক্ষকবৃন্দ।
পরে বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেনÑ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর, সহকারী প্রধান শিক্ষক শংকর চন্দ্র দাস, লুইশ মুর্মু, সহকারী শিক্ষক উম্মে কুলসুম, শিক্ষার্থীদের মধ্যে সুর্মিলা হাসদা, ইসরাত জাহান, সাকিবুল হাসান।
শেষে প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
গোমস্তাপুর : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে নানা কর্মসূচিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন প্রতিষ্ঠান পৃথকভাবে দিবসটি পালন করে।
উপজেলা প্রশাসন আয়োজিত কর্মসূচিতে উপস্থিত ছিলেনÑ চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মু. জিয়াউর রহমান, সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন, রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খানসহ অন্যরা।
অন্যদিকে উপজেলা ও রহনপুর পৌর আওয়ামী লীগের উদ্যোগে কলোনি মোড়ে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শোক র‌্যালি, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে ডাকবাংলো চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস।
অন্যান্যের মধ্যে বক্তব্য দেনÑ জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য মু. জিয়াউর রহমান, সাবেক সংরক্ষিত সংসদ সদস্য অ্যাডভোকেট শওকত আরা বেগম, রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান জামাল উদ্দীন, রহনপুর পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুল আজিজ, সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র গোলাম রাব্বানী বিশ্বাস, আওয়ামী লীগ নেতা গোলাম মোহাম্মদ ফিটু ও মামুনুর রশিদ, বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম সোনার্দীসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।
শিবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে যথাযথ মর্যাদায় জাতির পিতার ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শিবগঞ্জ উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, তাঁতী লীগসহ শিক্ষাপ্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।
সকাল ৭টায় শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ডাকবাংলা চত্বরে জাতীয় পতাকা ও শোক পতাকা উত্তোলন করে। এ সময় উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সহসভাপতি শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ নাজমুল কবির মুক্তা ও সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খানসহ আওয়ামীগ ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
সকাল ৮টায় জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন শিবগঞ্জ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতসহ অন্যরা।
পুষ্পস্তবক অর্পণের পর বিশেষ মোনাজাত করা হয়। সকাল ১০টায় উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে শোক সভা অনুষ্ঠিত হয়।