শ্রদ্ধা জানাল প্রয়াস, করল বৃক্ষরোপণ

5

চাঁপাইনবাবগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের নিহত সদ্যস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে সংস্থাটি।
সোমবার সকালে শহরের বেলেপুকুরস্থ প্রধান কার্যালয় থেকে একটি শোক র‌্যালি বের করে প্রয়াস। র‌্যালিটি আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে অবস্থিত মুক্তিযোদ্ধা মঞ্চের সামনে গিয়ে শেষ হয় এবং সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন।
অর্পণ শেষে হাসিব হোসেন বলেন, আজকে দুঃখ ভারক্রান্ত মনে জানাতে হচ্ছে সেই পঁচাত্তরের ১৫ আগস্টের কথা। সেই দিন ছোট শিশু, অন্তঃসত্ত্বা নারী নিহত হয়েছিল; যেটি আমাদের জন্য অনেক দুঃখের এবং কষ্টের। শুধু বঙ্গবন্ধু নয়, বঙ্গমাতা নয়; পরিবারের অন্য সদস্যসহ আত্মীয়স্বজনের জীবন নৃশংসভাবে কেড়ে নিয়েছিল সেনাবাহিনীর একদল বিপথগামী সদস্য। সেদিন ছোট শিশু রাসেল বঙ্গবন্ধুর পিএ মহিতুলকে বলেছিল, ‘ভাইয়া আমাকে মারবে না তো!’ মহিতুল আশ্বস্তÍ করেছিল, না তাকে মারবে না। তারপরও ঘাতকরা সেই ছোট্ট শিশু শেখ রাসেলকে উপরে নিয়ে গিয়ে নির্মমভাবে গুলি চালিয়ে হত্যা করে। ঘাতকরা শেখ ফজলুল হক মনির অন্তঃসত্ত্বা স্ত্রীকেও মেরে ফেলেছে। এটি খুবই কলঙ্কজনক গোটা জাতির জন্য। জাতি সেই ১৫ আগস্ট থেকে শোক বহন করে বেড়াচ্ছে।
প্রয়াসের নির্বাহী পরিচালক বলেন, এটি আমাদেরকে কষ্ট দেয়, বেদনা দেয়। কিন্তু এখন আমাদেরকে এই বেদনা থেকে শাণিত হতে হবে। নতুনভাবে এগিয়ে যেতে হবে। রাষ্ট্র সমাজকে গড়তে হবে বঙ্গবন্ধুর আদর্শে, মুক্তিযুদ্ধের আদর্শে। সেই আদর্শ আমরা যদি এগিয়ে নিতে পারি তবেই বঙ্গবন্ধুর আত্মত্যাগ, মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ সফল হবে।
র‌্যালিতে অংশগ্রহণ করেনÑ প্রয়াসের পরিচালক মুখলেছুর রহমান, জ্যেষ্ঠ উপপরিচালক নাসের উদ্দিন, সহকারী পরিচালক তাজেমুল হক, সহকারী পরিচালক (নিরিক্ষণ) আবুল খায়ের খান, কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান, কর্মসূচি ব্যবস্থাপক ফারুক আহমেদ, ফিরোজ আলম, গৌড় বাংলার বার্তা সম্পাদক সাজিদ তৌহিদ, রেডিও মহানন্দার টেকনিক্যাল অফিসার রেজাউল করিম, প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট এর টিম লিডার আজিজুর রহমানসহ অন্যরা।
র‌্যালি শেষে প্রয়াসের প্রধান কার্যালয়ের সামনে বৃক্ষরোপণ করেন প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন।