শোকাতুর মনে জাতির পিতার প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ

3

চাঁপাইনবাবগঞ্জে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী সোমবার যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা ও উপজেলা প্রশাসন, সরকারি-বেসরকারি, আধাসরকারি স্বায়ত্তশাসিত, শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন এনজিও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিনিধি : সোমবার সকাল ৮টায় আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন- জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আনিসুর রহমান।
শ্রদ্ধা নিবেদন করেন- পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) এস.এ.এম. ফজল-ই-খুদাসহ অন্যান্য কর্মকর্তা; নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, মহিলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন। এছাড়া চাঁপাইনবাবগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিক, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহা. মহসীন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেসুর রহমানসহ সরকারি-বেসরকারি, আধাসরকারি স্বায়ত্তশাসিত, শিক্ষাপ্রতিষ্ঠান, এনজিও, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মকর্তাবৃন্দও শ্রদ্ধা নিবেদন করেন।
বেলা ১২টায় মুক্তিযোদ্ধাদের নিয়ে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হয় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে। জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি। স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও। এছাড়াও বক্তব্য দেনÑ জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, সদর থানার অফিসার ইনচার্জ মোজাফফর হোসেন।
এর আগে বেলা ১১টায় জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের সম্মেলন কক্ষে যুব ঋণের চেক বিতরণ করা হয়। বেলা ১২টায় জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরে সীমিত সংখ্যক প্রশিক্ষণার্থীর অংশগ্রহণে দোয়া মাহফিল ও ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।
এবার জেলা প্রশাসনের আয়োজনে দুই সহ¯্রাধিক কোরআন খতম কর্মসূচি গত বুধবার উদ্বোধন করা হয়, যা গত রবিবার শেষ হয়েছে।
সোমবার বিকেল ৫টায় বঙ্গবন্ধু মঞ্চে আলোচনা ও পুরস্কার বিতরণ করা হয়।
ইবিএইউবি : এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি) যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে। বঙ্গবন্ধু মুক্তমঞ্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার প্রফেসর ড. সৈয়দ সরফরাজ হামিদ।
মুজিববর্ষে বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে একটি গাছের চারা রোপণ করেন। এছাড়া আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মনিরুল ইসলাম রিন্টুর সভাপতিত্বে ভারপ্রাপ্ত উপাচার্য প্রধান অতিথির বক্তৃতা করেন। বিশেষ অতিথি ছিলেনÑ বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ও কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদের ডিন, ড. দেলায়ার হোসেন এবং ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন, ড. মো. শামিমুল হাসান। স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের দিবসটি পালন কমিটির আহ্বায়ক ও সহযোগী অধ্যাপক আইন অনুষদ এস এম শহিদুল ইসলাম।
বালুগ্রাম আদর্শ কলেজ : যথাযোগ্য মর্যাদায় ও স্বাস্থ্যবিধি মেনে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালুগ্রাম আদর্শ কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
অধ্যক্ষ বেলাল উদ্দিন মিলনায়তনে কলেজের উপাধ্যক্ষ ন.স.ম. মাহবুবুর রহমানের সভাপতিত্বে বঙ্গবন্ধুর জীবনী ও আদর্শের ওপর আলোচনা, কবিতা পাঠ ও যন্ত্রবিহীন সংগীত পরিবেশন করা হয়।
অন্যান্যের মধ্যে বক্তব্য দেনÑ সহকারী অধ্যাপক মোহা. আজাদ আলী, প্রভাষক মোসা. রোকেয়া খাতুন, শিক্ষার্থী মো. জায়েদ উদ্দিন ও মোসা. নিসা খাতুন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রভাষক আশাপূর্ণা রায় চৌধুরী।
গৌড় বাংলা : জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেছে দৈনিক গৌড় বাংলা পরিবার। সকালে শহরের আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন গৌড় বাংলার সম্পাদক হাসিব হোসেন। এ সময় উপস্থিত ছিলেনÑ ব্যবস্থাপনা সম্পাদক আজিজুর রহমান শিশির, বার্তা সম্পাদক সাজিদ তৌহিদ, হিসাবরক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম ও আইটি অফিসার শাহরিয়ার শিমুল।
শিক্ষা প্রকৌশল অধিদপ্তর : শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উদ্যোগে দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সোমবার সকাল ৯টার দিকে আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন নির্বাহী প্রকৌশলী মো. রাকিবুল আহসান, সহকারী প্রকৌশলী-২ মো. আসাদুজ্জামান, সহকারী প্রকৌশলী-৩, রাশেদুজ্জামান রনি, উপ-সহকারী প্রকৌশলী (নাচোল) মু. আব্দুল্লাহ আল মামুন, উপ-সহকারী প্রকৌশলী মো. তোহিদুজ্জামান (শিবগঞ্জ)। এছাড়াও আলোচনা সভার আয়োজন করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট : চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন অধ্যক্ষ, বিভাগীয় প্রধান এবং শিক্ষক ও কর্মকর্তা, কর্মচারীবৃন্দ। সকাল ১০টার সময় বৃক্ষরোপণ এবং ১১টার সময় নিজস্ব অডিটোরিয়ামে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়।
অধ্যক্ষ প্রকৌশলী এ জে এম মাসুদুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান মাস্টার। বিশেষ অতিথি ছিলেন বারঘরিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হারুনুর রশিদ।
কামিল আলিয়া মাদ্রাসা : চাঁপাইনবাবগঞ্জ কামিল আলিয়া মাদ্রাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেনÑ বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন। আরো বক্তব্য দেনÑ মাদ্রাসাটির অধ্যক্ষ ড. এমরান হোসেন, সাবেক ভাইস চেয়ারম্যাসন মাওলানা সোহরাব আলী, মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য মেসবাহুল জাকেরসহ মাদরাসার শিক্ষকবৃন্দ।
হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট : দিবসটি উপলক্ষে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট আলোচনা সভা ও প্রার্থনা সভার আয়োজন করে। সোমবার বেলা ১১টায় শিবতলা দুর্গামন্দির প্রাঙ্গণে এক আলোচনা সভা মন্দিরভিত্তিক গণশিক্ষা কার্যক্রমের প্রকল্প সহকারী মিলন দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও।
অন্যান্যের মধ্যে বক্তব্য দেনÑ উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘের প্রতিষ্ঠাতা আচার্য শ্রীল শ্যামকিশোর দাস গোস্বামী, শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের জেলা সভাপতি অধ্যাপক কনক রঞ্জন দাস, বাংলাদেশ পূজা উদ্্যাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি সাংবাদিক ডাবলু কুমার ঘোষ।
আলোর পাঠশালা : শিক্ষার্থীদের নিয়ে চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।
বিদ্যালয় মাঠে বেলা সাড়ে ১১টায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী উজ্জামান নূরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেনÑ গ্রাম্য মোড়ল ও অভিভাবক কার্তিক কোল টুডু, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক শংকর চন্দ্র দাস, লুইস মুর্মু, সহকারী শিক্ষক নির্মল কোল, শিক্ষার্থী সাকিবুল হাসান, শারমিন খাতুনসহ অন্যরা। সঞ্চালনা করেন সহকারী শিক্ষক সাঈদ মাহমুদ।
শিবগঞ্জ : দিবসটি উপলক্ষে জেলার শিবগঞ্জে সোমবার সকালে উপজেলা পরিষদ সংলগ্ন শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এরপর উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, শিবগঞ্জ পৌরসভা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, সন্তান কমান্ড, শিবগঞ্জ থানা পুলিশ, শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র, উপজেলা আওয়ামী লীগ, নেসকো, চাঁপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-শিবগঞ্জ জোনাল অফিস শ্রদ্ধা নিবেদন করে।
সকাল সাড়ে ৯টায় আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াতের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেনÑ উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম ও পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম।
এদিকে জাতীয় শোক দিবসে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষে বেকার যুবক ও নারীদের মধ্যে ১৩ লাখ ৩৫ হাজার টাকার ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়েছে। ৫৪ জন সুবিধাভোগীর হাতে এসব ঋণের চেক তুলে দেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াতের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেনÑ উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলামসহ অন্যরা।
নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অংশগ্রহণে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে ৯টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এ সময় উপস্থিত ছিলেনÑ উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন, নাচোল সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর স.ম. আব্দুস সামাদ আজাদ, নাচোল মহিলা কলেজ অধ্যক্ষ ওবাইদুর রহমান।
এদিকে বেলা সাড়ে ১১টার দিকে উপজেলা হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে উপজেলা যুব উন্নয়ন অফিসের উদ্যোগে পেয়ারা বাগান, গবাদিপশু পালন ও কম্পিউটার প্রশিক্ষিত ৬ জন যুবকের মধ্যে ৬ লাখ টাকার যুব ঋণের চেক বিতরণ করা হয়।
ভোলাহাট : ভোলাহাট উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল ৮টায় উপজেলা পরিষদ মাঠে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেনÑ উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হোসেন। এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ভোলাহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুর রহমান।
গোমস্তাপুর : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, ইসলামিক ফাউন্ডেশন, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, উপজেলা সভাকক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। বক্তব্য দেনÑ উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খান, গোমস্তাপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শামছুল আজম।