শেষ হলো প্রয়াসের ২ দিনব্যাপী নারী উদ্যোক্তা মেলা

45

চাঁপাইনবাবগঞ্জে অভিজ্ঞতা নিয়ে বৃহস্পতিবার শেষ হয়েছে দুই দিনব্যাপী নারী উদ্যোক্তা মেলা। জেলাশহরের বেলেপুকুরে অবস্থিত প্রয়াসের প্রধান কার্যালয়ের জন্য নির্ধারিত স্থানে দুই দিনব্যাপী উদ্যোক্তা উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছিল গত বুধবার।

মেলার শেষ দিনে সেরা ৩ উদ্যোক্তাকে পুরস্কৃত করা হয়। এদের মধ্যে প্রথম হলেন হুসনেয়ারা হ্যাভেন, দ্বিতীয় রাবেয়া বিনতে সিরাজ সুপ্তি এবং তৃতীয় হয়েছেন দিলনাজ খানম। এছাড়া মেলায় অংশ নেয়া প্রত্যেক উদ্যোক্তাকেই সম্মাননা স্মারক ও সান্ত¡না পুরস্কার দেয়া হয়।
সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেনÑ কামাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খালেদা বেগম, প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান, পেস প্রকল্পের প্রকল্প কর্মকর্তা মোমেনা ফেরদৌসসহ অন্যরা।
মেলার প্রথম দিন দর্শনার্থীর মোটামুটি থাকলেও শেষ দিনে ছিল চোখে পড়ার মতো। কিন্তু মেলার শেষ মুহূর্ত হওয়ায় বেশির ভাগ উদ্যোক্তা তাদের পণ্যগুলো গুছিয়ে নিতে শুরু করেন।
উদ্যোক্তা মেলা ছিল নিজেদের অভিজ্ঞতা বিনিময়ের প্ল্যাটফর্ম। সেই সাথে অনলাইন ক্রেতাদের সাথে সরাসরি সাক্ষাৎ ও আরো বেশি মানুষের মধ্যে নিজেদের পণ্যগুলো তুলে ধরার একটি সুযোগ ছিল বলে জানিয়েছেন উদ্যোক্তারা।
শিবগঞ্জ উজেলা থেকে অংশ নেয়া নারী উদ্যোক্তা হুসনেয়ারা হ্যাভেন জানান, এই মেলায় অংশ নিয়ে অন্য উদ্যোক্তাদের সাথে পরিচিতি হতে পারলাম। নিজের পণ্যগুলো এখানে দর্শনার্থীরা দেখল, আমাকে চিনল- এটা খুব ভালো লাগল। তিনি আরো জানান, মেলার সময়টা একটু বেশি হলে ভালো হতো। কারণ আরো কয়েকদিন মেলাটা থাকলে বেশি মানুষের সাথে পরিচিত হতে পারতাম। আমাদের পণ্যগুলো আরো বেশি মানুষের কাছে পরিচিত হতো।
আরেক উদ্যোক্তা দিলনাজ খানম জানান, আমরা এখান থেকে অনেক কিছু জানতে পারলাম। এই ধরনের আয়োজন ক্ষুদ্র উদ্যোক্তাদের আরো বেশি উৎসাহিত করে। এখানে অনেক পরামর্শ পেলাম যা ভবিষ্যতে আমাদের ব্যবসাকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। চাঁপাইনবাবগঞ্জের নারীদের জন্য এই ধরনের মেলার আয়োজন করায় প্রয়াসকে অনেক ধন্যবাদ।
উল্লেখ্য, ‘ক্ষুদ্র উদ্যোগে উৎপাদিত পণ্যের মানোন্নয়ন, ব্র্যান্ডিং এবং ই-কমার্সভিত্তিক বিপণন’ বিষয়ক উপ-প্রকল্পের আওতায় এ মেলার আয়োজন করে উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। সহযোগিতায় ছিল পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।
মেলায় চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জ উপজেলার ৩০ জন উদ্যোক্তা অংশ নেন।