শেখ রাসেল দিবস উপলক্ষে ব্যাপক কর্মসূচি জেলা প্রশাসনের

48

‘শেখ রাসেল নির্মালতার প্রতীক-দুরন্ত প্রাণবন্ত নির্ভীক’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে আগামীকাল মঙ্গলবার শেখ রাসেল দিবস পালন করা হবে। দিবসটি পালন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ১৮ অক্টোবর সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু মঞ্চে শেখ রাসেলর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯টায় র‌্যালি, সকাল ১০টায় কেন্দ্রীয়ভাবে আয়োজিত উদ্বোধনী ও শেখ রাসেল পদক প্রদান সরাসরি প্রদর্শন, বেলা ১১টায় আলোচনা সভা, বেলা ১২টায় সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া বাদ জোহর শেখ রাসেলের রুহের মাগফিরাত কামনায় মসজিদে মসজিদে মোনাজাত ও মিলাদ, সুবিধাজনক সময়ে মন্দির, গির্জাসহ অন্যান্য উপাসনালয়ে প্রার্থনা করা হবে।
দিবসটি উপলক্ষে রবিবার নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ডিজিটাল র‌্যাব ও নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয় ডিজিটাল ল্যাবের শিক্ষার্থীদের মধ্যে ‘প্রিয় শেখ রাসেল’ বিষয়ে প্রেজেন্টেশন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। নাচোলেও দিবসটি উপলক্ষে নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়ে ১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে কুইজ ও প্রেজেন্টেশন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মম হত্যাকা-ের শিকার হন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যগণ। ঘাতকরা শিশু শেখ রাসেলকেও হত্যা করে। ২০১১ সাল হতে শেখ রাসেলের জন্ম দিবসে ১৮ অক্টোবর জাতীয়ভাবে মন্ত্রিপরিষদ বিভাগ ১৮ অক্টোবরকে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালন এবং দিবসটিকে ‘ক’ শ্রেণিভুক্ত হিসেবে ঘোষণা করে।