শূকরের দেহে সফল অস্ত্রোপচার করেছে রোবট

2

মানুষের সাহায্য ছাড়াই চারটি শূকরের উপর জটিল অস্ত্রোপচার করেছে একটি রোবট। মানুষের চেয়ে ভালভাবে অস্ত্রোপচারটি সফলভাবে সম্পন্ন করেছে। সিনেট এর প্রতিবেদনে জানায়, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের ডিজাইন করা রোবটির নাম দেয়া হয়েছে স্মার্ট টিস্যু অটোনোমাস রোবট বা স্টার। সফট টিস্যু অস্ত্রোপচার সাধারণত একটি রোবটের জন্য জটিল বিষয়।

কারণ এ ক্ষেত্রে অন্ত্রের দুটি প্রান্তকে সংযোগ করতে হয় এবং এ প্রক্রিয়া চলাকালীন সময়ে কোনও প্রকার বাধা দেখা দিলে রোবটিকে দ্রুত প্রক্রিয়াটির সাথে মানিয়ে নিতে হয়। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিন কাং এবং তার ছাত্রদের তৈরি করা স্টার রোবটি একটি মেশিন লার্নিং ট্র্যাকিং অ্যালগরিদম দ্বারা পরিচালনা করা হয়েছিল। জন হপকিন্সের অধ্যাপক অ্যাক্সেল ক্রিগার বলেন, আমাদের গবেষণার ফলাফল বলে আমরা অস্ত্রোপচারের সবচেয়ে জটিল এবং সূক্ষ্ম কাজগুলোর ক্ষেত্রে স্টার নামক রোবটি ব্যবহার করতে পারি।

কারণ এটি একটি অন্ত্রের দুটি প্রান্তের পুনঃসংযোগ দেয়ার কাজটি খুব ভালোভাবে সম্পাদন করেছে। স্টার চারটি শূকরের দেহে অস্ত্রোপচার সম্পন্ন করেছে এবং এটি একই পদ্ধতি অনুসরণ করা মানুষের তুলনায় উল্লেখযোগ্যভাবে ভাল ফলাফল দিয়েছে বলে জানিয়েছেন তিনি। গবেষণা বিজ্ঞানী ও লেখক হামেদ সাইদি বলেন,”স্টারকে যা অন্য রোবট থেকে আলাদা করে তোলে তা হল এটিই প্রথম রোবোটিক সিস্টেম যা নূন্যতম মানব হস্তক্ষেপের দ্বারা সফট টিস্যুতে একটি অস্ত্রোপচারের পরিকল্পনা করেছিল এবং কার্যকরভাবে সম্পন্ন করেছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষণায় কাজ করেছিল যে দলটি তাদের মধ্যে জাস্টিন ডি. অপফারম্যান, মাইকেল কাম, এবং সাইমন লিওনার্ড ছিলেন।