শুদ্ধ সাহিত্যিক ছাড়া একটি জাতি কোনোভাবেই চলতে পারে না : জেলা সাহিত্য সম্মেলনে এ কে এম গালিভ খান

33

চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিভ খান বলেছেন, শুদ্ধ সাহিত্যিক ছাড়া একটি সমাজ, একটি জাতি ও জনগোষ্ঠী কোনোভাবেই চলতে পারে না। তিনি বলেন, সাহিত্যচর্চাটা যদি আমরা ভুলে যাই তবে সমাজ, রাষ্ট্র তথা পুরো সমাজ ব্যবস্থা ঘুনে ধরবে। সামাজিক জীবকে তার অবস্থানে থাকতে, সমাজকে শুদ্ধ করতে সাহিত্য চর্চার দরকার।
রবিবার জেলা সাহিত্য সম্মেলনে সভাপতির বক্তব্যে এ কথা বলেন জেলা প্রশাসক। জেলাশহরের পুরাতন স্টেডিয়ামে রবিবার সকাল সাড়ে ১০টায় এ সম্মেলন অনুষ্ঠিত হয়।
জেলার তৃণমূল কবি, সাহিত্যিকদের জাতীয় পর্যায়ে জনসম্মুখে তুলে ধরতে এ সাহিত্য সম্মেলনের আয়োজন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এ সম্মেলনের আয়োজন করে জেলা প্রশাসন। বাস্তবায়নে ছিল জেলা শিল্পকলা একাডেমি।
সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেনÑ নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মনোয়ারা খাতুন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক ও কবি আমানুল হক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও ও বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ।
সম্মেলনের শুরুতেই জেলার ৫০ জন কবি-সাহিত্যিককে সম্মাননা দেয়া হয়। সম্মাননা হিসেবে প্রত্যেককে একটি করে ক্রেস্ট দেয়া হয়। এছাড়া সকলকেই উত্তরীয় পরিয়ে দেয়া হয়। উপহার হিসেবে প্রত্যেককে দেয়া হয় একটি করে ব্যাগ।
আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা।
সাহিত্য সম্মেলনে সমন্বয়কারী হিসেবে ছিলেন জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সল।