শীতের সবজিতে বাজার ভরা, তবে দামটা ‘আকরা’

121

ফুলকপি কিংবা বাঁধাকপি, শিম টমেটো, বেগুনসহ শীতের সবজীতে ভরা চাঁপাইনবাবগঞ্জের সবজি বাজার। থরে থরে সাজানো সবজি দেখে আপনার মনে উঁকি দেবে পছন্দের বিভিন্ন পদের খাবারের কথা। তবে শীতের সবজি হলেও বাজারে দামের উত্তাপ ঠিকই ছড়িয়েছে। img_20161104_101040
চাঁপাইনবাবগঞ্জের নিউমার্কেটের সবজি বিক্রেতা, আব্দুর রশিদ জানালেন, এই উত্তাপের কারণটা, তিনি বলেন ‘‘ ফুলকপি, বাঁধাকপি এগুলো নতুন উঠছে, তাই দামটা একটু আকরা’’। তবে আগামী ১০-১৫ দিনের মধ্যেই শীতের সবজির দাম অর্ধেকে নেমে আসবে বলে আশার কথা শুনিয়েছেন এই সবজি বিক্রেতা।
বাজার ঘুরে দেখা যায়, বেগুন ৩০ থেকে ৪০ টাকা, ফুলকপি, ৫০ থেকে ৬০ টাকা, বাঁধাকপি ৩৫ থেকে ৪০ টাকা, টমেটো ১শ’ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
চাঁপাইনবাবগঞ্জে শাহনেয়ামতুল্লাহ কলেজের শিক্ষার্থী মুস্তাকিম জানান, ‘‘হোস্টেলে থাকি, তাই সপ্তাহের একদিন আমাকে বাজার করতে হয়, গত শুক্রবারের তুলনায় এ সপ্তাহে শুধু মরিচের দাম কিছুটা কমেছে, ফুলকপি বাঁধাকপিসহ অন্য সবজির দাম এখনো অনেক বেশি।’’
সবজি বাজারের দামের উত্তাপ ছিল মাছ বাজারে, খুচরা মাছ ব্যবসায়ী সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুকুল রহমান জানান, ছোট মাছের আমদানী কিছুটা কম হওয়ায় দামের এ ঊর্ধ্বগতি। তিনি জানান, বাসট মাছ ৬শ’ টাকা কেজি, ট্যাংরা মাছ ৪৮০ টাকা কেজি, গুচি মাছ বিক্রি হচ্ছে ৬৬০ টাকা কেজি।
মাছ কিনতে আসা সাইফুল ইসলাম নামে এক ক্রেতা জানান, তিনি আইড় মাছ কিনেছেন ৬শ’ টাকা কেজি। তিনি বলেন সকাল বেলার বাজার একটু গরমই থাকে, তারপরও যদি সংশ্লিষ্টরা বাজার মনিটরিংটা করে তাহলে কিছুটা হলেও বাজার স্থিতিশীল রাখা সম্ভব।
তবে মুরগির বাজার স্থিতিশীল থাকলেও মাংসের বাজারে কিছুটা স্বস্তি এসেছে, মাংসের বাজারে গরুর মাংস ৪শ’ টাকা এবং খাসির মাংস সাড়ে ৫শ” টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। খুববেশি হেরফের নেই মুদি পণ্যের দোকানে।