শিয়া আলেমের শিরñেদ সৌদিতে ইরানে বিক্ষোভ

41

2

সৌদি আরব সন্ত্রাসবাদী কর্মকা-ের অভিযোগে শিয়া নেতা শেখ নিমর আল নিমরের মৃত্যুদ- কার্যকর করার ইরানে সৌদি আরবের দূতাবাসে হামলার ঘটনা ঘটেছে। শিয়া বিক্ষোভকারীরা শনিবার গভীর রাতে তেহরানে সৌদি আরবের দূতাবাসে আগুন দিয়েছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষুব্ধ শিয়ারা মিছিল নিয়ে দূতাবাস ভবনে ঢুকে পড়ে এবং আসবাবপত্র ভাঙচুর করে আগুন দেয়। পরে ইরানি পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। স্থানীয় সময় শনিবার শেখ নিমরের শিরñেদ করে সৌদি। এর প্রতিবাদে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও সৌদির পূর্বাঞ্চলীয় প্রদেশের কাতিফ শহরে বিক্ষোভ হয়েছে। ইরানের প্যারামিলিটারি স্বেচ্ছাসেবী বাহিনীর সদস্যদের সৌদি দূতাবাস ভবনে পেট্রোল বোমা ছুড়তে দেখা গেছে বলেও প্রত্যক্ষদর্শীদের বরাতে জানিয়েছে বিবিসি। যুক্তরা্েরর পরর্রা মন্ত্রণালয় মধ্যপ্রাচ্যের উত্তেজনা কমানোর জন্য সংশ্লি নেতাদের প্রচো বৃদ্ধির জন্য আহ্বান জানিয়েছে।
এ ঘটনার প্রতিবাদে ইরানে সৌদি আরবে দূতাবাসে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। দূতাবাসের ভবনে আগুন দিয়েছে তারা। শেখ নিমরসহ ৪৭ জনকে সন্ত্রাসী কর্মকা-ের অপরাধে শিরñেদ করল সৌদি। ২০১১ সালে সৌদি আরবের আওয়ামিয়া শহরকে কেন্দ্র করে পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোতে সৌদি রাজ পরিবারের বিরুদ্ধে যে শিয়া আন্দোলন শুরু হয়েছিল, তাতে জোরালো সমর্থন ছিল শেখ নিমরের।দুই বছর আগে গ্রেপ্তারের সময় তিনি গুলিবিদ্ধ হলে ওই এলাকায় ছড়িয়ে পড়েছিল অস্থিরতা ।শনিবার সৌদি স্বর্রা মন্ত্রণালয় এক বিবৃতিতে নিমরসহ ৪৭ জনের মৃত্যুদ- কার্যকর করার খবর জানায়।বিভিন্ন দেশ ও মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে এই মৃত্যুদ- স্থগিত করার জন্য সৌদি সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছিল। ইরান বলেছিল, নিমরের দ- কার্যকর করা হলে সৌদি আরবকে ‘বড় ধরনের খেসারত’ দিতে হবে।
মার্কিন পরর্রা মন্ত্রণালয়ের মুখপাত্র জন কারবি সৌদি সরকারের প্রতি মানবাধিকার রক্ষা এবং স্বচ্ছ ও নিরপেক্ষ বিচার প্রক্রিয়া নিশ্চিত করার আবেদন জানিয়েছেন। শেখ নিমরের শিরñেদের প্রতিবাদে মধ্যপ্রাচ্যের ইরান, বাহরাইনসহ বিভিন্ন দেশে বিক্ষোভ হয়।এর আগে শিয়া নেতৃত্বাধীন ইরান তার প্রধান প্রতিদ্বন্দ্বী সুন্নি নেতৃত্বাধীন সৌদি আরবকে তীব্র ভাষায় নিন্দা জানায়।শনিবার রাতে তেহরানে সৌদি দূতাবাসে হামলার ঘটনার পর ইরানের পরর্রা মন্ত্রণালয় এক বিবৃতিতে বিক্ষোভকারীদের শান্ত হওয়ার অনুরোধ জানিয়ে কূটনৈতিক এলাকায় এ ধরনের কর্মকা- থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে।