শিশুর প্রতি সহিংসতা নিরসন শীর্ষক সভা বাল্য বিয়ে প্রতিরোধে সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে

81

G B pic (Custom)

বাল্য বিয়ে একটি সামাজিক ব্যাধি। এ সামাজিক সমস্যা থেকে বেরিয়ে আসতে হলে শুধু বয়স্কদের সচেতন করলেই হবে না সেই সঙ্গে শিশুদেরকে ও সচেতন করতে হবে। এ জন্য বিদ্যালয়ে শিশুদের এ বিষয়ে শিক্ষা দিতে হবে। শিক্ষকদেরকে এ ব্যাপারে উদ্যোগি হতে হবে। তারা বলেন, শিশু নির্যাতন বিভিন্ন ভাবে হয়ে থাকে। এই নির্যাতনও বন্ধ করতে হবে। মঙ্গলবার সাইভ্যাক‘র সহযোগিতায় এসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট-এসিডি আয়োজিত শিশুর প্রতি সহিংসতা নিরসন শীর্ষক অবহিতকরণ সভায় তারা এসব কথা বলেন।
সভার প্রধান অতিথি চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর বলেন, বর্তমানে স্কুলে কোন শিক্ষক বেত ব্যবহার করতে পারবেন না, কোন বখাটে কোন মেয়েকে ইভটিজিং করতে পারবেনা। করলে সাথে সাথে জেল খানায় পাঠিয়ে দেয়া হেব। বাল্য বিয়েতে রাজি না হয়ে শিক্ষার্থীদেরকে ভাল পড়াশোনা করে মানুষের মত মানুষ হওয়ার আহবান জানান তিনি। শিশুদের বেঁচে থাকার অধিকার, বিকাশের অধিকার, সুরক্ষার অধিকার এবং অংশগ্রহণের অধিকারের ব্যাপারে পরিবারের অভিভাবক, শিক্ষকসহ সকলে সচেতন থাকতে হবে। বাল্যবিবাহসহ শিশু সুরক্ষায় জরুরী প্রয়োজনে হেল্পলাইন ১০৯২১ নম্বরে ফোন করার আহবান জানানো হয়। শিশু নির্যাতন সম্পর্কে জেলা প্রশাসক বলেন, এক শ্রেণীর মানুষ নামের অমানুষ শিশুদের কিডনাপ করে নিয়ে যায়। সম্প্রতি শিবগঞ্জে ২টি শিশুকে খীডনাপ করে তাদের কিডনী বের করে নিয়েছে তারা।
জেলা আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে আয়োজিত এই সভার বিশেষ অতিথি চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার বশির আহম্মদ পিপিএম বলেন, এক শ্রেণীর পাচারকারী শিশুদের অপহরণ করে পার্শ্ববর্তি দেশ ভারতে পাচার করে দেয়। যারা অপহরণের সাথে জড়িত তাদেরকে আইনের আওতায় আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে পুলিশ।
জেলা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুণ অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় আরো বক্তব্য রাখেন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মমতাজ মহল, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শফিকুল আলম, জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ডাবলু কুমার ঘোষ, দৈনিক গৌড় বাংলার ব্যবস্থাপনা সম্পাদক আজিজুর রহমান শিশির। এসিডি’র প্রোগ্রাম অফিসার হাসান আব্দুল্লাহ সঞ্চালোনায় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, এসিডি’র আঞ্চলিক সমন্বকারী হাফিজ উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন এসিডি’র সোসাল ওয়ার্কার ফারজানা জাহান। সভায় ওই বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।