শিবগঞ্জ, সদর ও নাচোলে ডিজিটাল উদ্ভাবনী মেলা, ডিজিটাল হয়েছে, এখন দরকার স্মার্ট বাংলাদেশ

8

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ, সদর ও নাচোল উপজেলা প্রশাসনের আয়োজনে ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০২২ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত মেলায় বিভিন্ন সরকারি দপ্তরের সেবা প্রদর্শনের পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তাদের উদ্ভাবিত বিষয়বস্তু প্রদর্শন করেন। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
শিবগঞ্জ প্রতিনিধি : বৃহস্পতিবার সকালে শিবগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা কৃষি অফিস চত্বর থেকে ডিজিটাল উদ্ভাবনী মেলা উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়। পরে বেলুন উড়িয়ে এ মেলার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।
উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শরিফুল ইসলাম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস ও শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদসহ অন্যরা।
মেলায় সরকারি-বেসরকারি দপ্তরের অংশগ্রহণে নাগরিকবান্ধব ডিজিটাল সেবা প্রদানের ব্যবস্থার পাশাপাশি সেবা প্রদান প্রক্রিয়া অবহিতকরণ, উন্নয়ন ও সেবা সম্পর্কে নাগরিকদের মতামত গ্রহণের ব্যবস্থা রাখা হয়। এছাড়া মেলায় স্থানীয় উদ্ভাবনসমূহ প্রদর্শনের ব্যবস্থাও করা হয়।
মেলায় সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরে ২১টি স্টল স্থান পেয়েছে। শেষে অতিথিরা মেলার স্টলগুলো ঘুরে দেখেন।
নিজস্ব প্রতিবেদক : মেলা উপলক্ষে বেলা ১১টায় সদর উপজেলা পরিষদ চত্বরে র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রওশন আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তৃতা করেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাঈমা খান, উপজেলা কৃষি অফিসার কানিজ তাসনোভা, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাসুদ রানা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তোসিকুল আলম বাবুল ও মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আখতার। স্বাগত বক্তব্য দেন জেলা প্রশাসনের প্রোগ্রামার নাজমুল হক।
বক্তারা বলেনÑ বাংলাদেশ ডিজিটাল হয়েছে। এখন দরকার স্মার্ট বাংলাদেশ। স্মার্ট বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে।
এবারের মেলায় সরকারি বিভিন্ন দপ্তরসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২০টি স্টলে নিজেদের সেবা ও উদ্ভাবনী বিষয় দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হয়।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা ও শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পৌর এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
র‌্যালি শেষে উপজেলা পরিষদ চত্বরে মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন। এ সময় উপস্থিত ছিলেনÑ নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিথিলা দাস, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান, নাচোল থানার ওসি তদন্ত ইকবাল পাশা, উপজেলা সহকারী প্রোগ্রাম অফিসার সোহেল রানা।
পরে অতিথিবৃন্দ বিভিন্ন স্টল ঘুরে দেখেন। মেলায় ৪টি প্যাভিলিয়নের আওতায় ৩৪টি স্টলে সরকারি বিভিন্ন দপ্তর ও উদ্যোক্তারা অংশগ্রহণ করেন।
বিকেলে অংশগ্রহণকারী স্টলগুলোর উদ্ভাবনী শ্রেষ্ঠদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের। নাচোল পাইলট উচ্চ বিদ্যালয় সেরা উদ্ভাবক ও প্রথম স্থান অর্জন করে এবং সেরা স্টল হিসেবে প্রথম স্থান অর্জন করে নাচোল উপজেলা শিক্ষা অফিস।