শিবগঞ্জ-নাচোলে সামাজিক সম্প্রীতি সমাবেশ

17

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ও নাচোলে উপজেলা পর্যায়ে সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলা প্রশাসনের আয়োজনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাজে শান্তি শৃঙ্খলা বজায় রাখার লক্ষে এর আগে ইউনিয়ন পর্যায়েও এমন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
শিবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যবৃন্দ, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রী, বিভিন্ন মসজিদের ইমাম, মন্দিরের পুরোহিত, গণ্যমান্য ব্যক্তি ও সাংবাদিকদের অংশগ্রহণে শনিবার সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল হায়াতের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এসময় তিনি বলেনÑ আমাদের সমাজে মুসলিম, হিন্দু, বৌদ্ধ খ্রিষ্টান একসাথে বসবাস করে আসছেন। কারো উস্কানি কিংবা প্ররোচনায় আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হতে দেয়া হবে না। কোনো কিছু না বুঝে কেউ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কিংবা অন্য কোনোভাবে কোনো লেখা লিখবেন না। তিনি আরো বলেন, সব ধর্মের মানুষের সাথে সুসম্পর্ক বজায় রাখতে হবে। সামনে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা উপলক্ষে শতভাগ নিরাপত্তা নিশ্চিতে সবার প্রতি অনুরোধ জানান। একই সঙ্গে পুলিশসহ সকল প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীদের সর্বদা সতর্ক থাকারও আহ্বান জানান তিনি।
উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সমাবেশে উপস্থিত ছিলেনÑ সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, শিবগঞ্জ থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বজলার রশিদ সনু, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাসসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।
সমাবেশ সঞ্চালনা করেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান।
নাচোল প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোলে উপজেলা সামাজিক সম্প্রীতি কমিটির আলোচনা সভা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেল সাড়ে ৪টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা সামাজিক সম্প্রীতি কমিটির আয়োজনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।
কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের। বিশেষ অতিথির বক্তব্য দেনÑ নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, নাচোল মহিলা কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার মতিউর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক মশিউর রহমান ও জান্নাতুন নাঈম, অফিসার ইনচার্জ মিন্টু রহমানসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।
আব্দুল কাদের বলেনÑ সমাজে বসবাসরত সব সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক ঐক্য, সংহতি ও সহযোগিতার মনোভাব নিয়ে বসবাস করলে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় থাকে। তিনি বলেন, সব ধর্মেই সম্প্রীতির কথা আছে। ইসলাম ধর্মে অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার কথা বলা হয়েছে। তিনি বলেন, সমাজে অশান্তি সৃষ্টিকারীদের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে। এদেরকে চিহ্নিত করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের খবর দেয়ার জন্য অনুরোধ করেন। এক্ষেত্রে সংবাদকর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলেও মন্তব্য করেন তিনি।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, উপজেলা পল্লী উন্নয়ন অফিসার হারুন অর রশিদ। সমাবেশে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে নারী ও পুরুষরা অংশগ্রহণ করেন।