শিবগঞ্জে ভুয়া এনজিও খুলে টাকা আত্মসাতের অভিযোগে আটক ৫

13

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মোবারকপুর ইউনিয়নের টিকরী এলাকায় সূচনা সমাজ উন্নয়ন সংস্থা নামের একটি বেসরকারি সংস্থার ৫ জনকে আটক করেছে র‌্যাব। এনজিও’র নামে মানুষের ৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগে তাদেরকে আটক করা হয় বলে র‌্যাব জানিয়েছে। গত বুধবার রাতে তাদের আটক করা হয়।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব আরো জানায়, অসংখ্য ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে র‌্যাব-৫, চাঁপাইনবাগঞ্জের একটি চৌকস গোয়েন্দা দল সূচনা সমাজ উন্নয়ন সংস্থার ব্যাপারে দীর্ঘদিন ধরে ছায়া তদন্ত শুরু করে। এর একপর্যায়ে গত ৯ নভেম্বর বুধবার টিকরী বাজারস্থ সূচনা সমাজ উন্নয়ন সংস্থার কার্যালয়ে অভিযান চালানো হয়। অভিযানে সাধারণ মানুষের জমাকৃত ৬ কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে ৫ সদস্যকে আটক করা হয়। আটককৃতরা হলেন- মো. অলিউর রহমান (৪০), মো. ফরহাদ হোসেন (২৮), মো. শাহজাহান আলী (২৬), মো. সেবারুল রহমান (২৫) ও মো. সাকিবুল হাসান (২৮)। এসময় ১ হাজার ৫৪০টি পাশ বই, ৭৫টি ব্লাঙ্ক চেক, ৭টি মোবাইল ফোন, ১৫টি সিল জব্দ করা হয়।
র‌্যাব আরো জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা অধিক মুনাফা দেয়ার লোভ দেখিয়ে সূচনা সমাজ উন্নয়ন সংস্থা নামে একটি ভুয়া এনজিও প্রতিষ্ঠা করে। তারা দীর্ঘদিন ধরে প্রতারণা করে সংঘবদ্ধভাবে গ্রামের সহজ সরল সাধারণ মানুষের টাকা গ্রহণ করে। অধিক মুনাফার লোভ দেখিয়ে গরিব অসহায় লোকদের টাকা বিনিয়োগ এবং টাকা ঋণ নেয়ার জন্য প্রলোভন দেয়। অসহায় লোকজন তাদের প্রলোভনে সাড়া দিয়ে টাকা বিনিয়োগ করে এবং তাদের এনজিও হতে ফাঁকা চেক জমার মাধ্যমে ঋণ উত্তোলন করলে এনজিওকর্মীরা ব্লাঙ্ক চেক ব্লাকমেইলের মাধ্যমে অতিরিক্ত টাকা এবং গ্রাহকের জমাকৃত ৬ কোটি টাকা হাতিয়ে নেয়।