শিবগঞ্জে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে ৭৩৭৬৫ শিশুকে

12

আগামী ৫ থেকে ১৯ জুন পর্যন্ত দেশব্যাপী অনুষ্ঠেয় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় ৬ থেকে ৫৯ মাস বয়সী ৭৩ হাজার ৭৬৫ শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন চলাকালে ৬-১১ মাস বয়সী প্রত্যেক শিশুকে একটি নীল রঙের ও ১২-৫৯ মাস বয়সী প্রত্যেক শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
ক্যাম্পেইনে অভিভাবকদের শিশুর জন্য মায়ের দুধের গুরুত্ব ও শিশুর ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি শিশুকে পরিমাণ মতো ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বিষয়ে সচেতন করা হবে।
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে মঙ্গলবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভায় এসব তথ্য জানানো হয়।
সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়রা খানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেনÑ সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেনÑ উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত, আরএমও আজিজুল হক সুইট, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলামসহ অন্যরা।
অনুষ্ঠানে ইপিআই কামরুজ্জামান জানান, ক্যাম্পেইন চলাকালে উপজেলার ৩৮৬টি টিকাদান কেন্দ্রে ৪ জুন থেকে ৭ জুন পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৬ থেকে ১১ মাস বয়সী ৮ হাজার ৪০৬ ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ৬৫ হাজার ৩৫৯ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইনে স্বাস্থ্য সহকারী নিয়োজিত রয়েছে ৫৪ জন ও পরিবার কল্যাণ সহকারী রয়েছে ৮৪ জন। এছাড়া স্বেচ্ছাসেবক হিসেবে নিয়োজিত রয়েছে ১ হাজার ১৫৮ জন।