শিবগঞ্জে ভিজিএফ খাদ্যশস্য পাচ্ছে ৭৪ হাজার ৩০ পরিবার

8

পবিত্র ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়নে ভিজিএফ খাদ্যশস্য পাচ্ছে ৭৪ হাজার ৩০টি অসহায়-দুস্থ পরিবার। মঙ্গলবার সকাল থেকে ছত্রাজিতপুর ও ঘোড়াপাখিয়া ইউনিয়ন পরিষদ চত্বরে এরই মধ্যে শুরু হয়েছে ভিজিএফের চাল বিতরণ।
আজ বুধবার থেকে বাকি ১৩টি ইউনিয়ন পরিষদে একযোগে অসহায়-দুস্থ পরিবারের মাঝে এই চাল বিতরণ কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম। তিনি জানান, পবিত্র ঈদুল ফিতর উদ্্যাপন উপলক্ষে বরাদ্দকৃত ৭৪ হাজার ৩০টি কার্ড ইউনিয়নভিত্তিক জনসংখ্যা হারে বিভাজন করে তালিকা দাখিলের জন্য ইউপি চেয়ারম্যানদেরকে পত্র প্রদান করা হয়। এরই প্রেক্ষিতে ১৫টি ইউনিয়ন পরিষদ হতে তালিকা হাতে পাওয়ার পর সভায় অনুমোদনের প্রস্তাব করেন। ইতোমধ্যে ছত্রাজিতপুর ও ঘোড়াপাখিয়া ইউনিয়নে চাল বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। বুধবার থেকে বাকি ইউনিয়নে পুরোদমে শুরু করা হবে ভিজিএফের চাল বিতরণ। এর মধ্যে শাহাবাজপুর ইউনিয়নে ৭ হাজার ২৭৫ পরিবার, দাইপুখুরিয়ায় ৫ হাজার ৪৬৫, মোবারকপুরে ৪ হাজার ১৪৫, চককীর্তিতে ৫ হাজার ৬০, কানসাটে ৫ হাজার ৪৭০, শ্যামপুরে ৫ হাজার ৫৮০, বিনোদপুরে ৫ হাজার ৬৭৫, মনাকষায় ৭ হাজার ২৭০, দুলর্ভপুরে ৭ হাজার ৫৭০, উজিরপুরে ১ হাজার ৩১৫, পাঁকায় ২ হাজার ৯৮০, ঘোড়াপাখিয়ায় ২ হাজার ৩১০, ধাইনগরে ৫ হাজার ৩৬০, নয়ালাভাঙায় ৫ হাজার ৭৭৫ ও ছত্রাজিতপুরে ২ হাজার ৭৯০ পরিবার পাচ্ছে ভিজিএফের বিশেষ এই খাদ্যশস্য।
প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরো জানান, ভিজিএফ বরাদ্দের ক্ষেত্রে দুস্থ, অতিদরিদ্র ব্যক্তি বা পরিবারকে এ সহায়তা প্রদান করতে হবে। ভিজিএফ কার্ডপ্রতি মিলবে ১০ কেজি চাল। সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ দুস্থ ও অতিদরিদ্র পরিবারকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে। এছাড়া আগামী ২৫ এপ্রিলের মধ্যে বিতরণ শেষ করে বিতরণ সমাপ্তি প্রতিবেদেন ও মাস্টাররোল দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ কার্যালয়ে প্রেরণের জন্য সকল চেয়ারম্যানকে বিষয়টি অবহিত করা হয়েছে।