শিবগঞ্জে বিরল প্রজাতির নীল গাভী আটক

28

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ সীমান্তে একটি বিরল প্রজাতির নীল গাভী আটক করেছে স্থানীয়রা। পরে প্রশাসন ওই গাভীটি উদ্ধার করে। বুধবার দুপুরে জেলার শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ বারিকবাজার এলাকা থেকে গাভীটি আটক করা হয়। এসময় নীল গাভীটি দেখতে উৎসুক জনতার ভিড় লক্ষ্য করা গেছে।
দাইপুখুরিয়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মাইনুল ইসলাম জানান, সীমান্তবর্তী বিলভাতিয়া মাঠে প্রথমে নীল রঙের গাভীটি দেখার পর স্থানীয়রা ধরার চেষ্টা করে। এসময় গাভীটি ক্ষিপ্ত হয়ে দৌড়াতে লাগলে মির্জাপুর, দৌলতবাড়ি ও কামালপুরসহ কয়েকটি এলাকার প্রায় ৫ কিলোমিটার দৌড়ানোর পর স্থানীয়রা ধরতে সক্ষম হয়। এলাকায় কোনো ক্ষয়ক্ষতি না হলেও পশুটি ধরার চেষ্টাকালে ২ জন সামান্য আহত হন। খবর পেয়ে সোনামসজিদ সীমান্ত ফাঁড়ির বিজিবি সদস্যদের একটি দল ঘটনাস্থলে যায় এবং উপজেলা প্রশাসনকে বিষয়টি জানানো হয়। ধারণা করা হচ্ছে আটককৃত গাভীটি ভারত থেকে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে এসেছে।
এ ব্যাপারে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত জানান, একটি নীল রঙের গাভীটি স্থানীয়রা আটক করেছে বলে শোনা গেছে। প্রশাসনের পক্ষ থেকে গাভীটি উদ্ধার করে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।
তবে এ সংবাদ লেখা পর্যন্ত (বিকেল ৪টা পর্যন্ত) বিজিবির পাহারায় নীল গাভীটি বারিকবাজারের একটি আমবাগানে বাঁধা অবস্থায় ছিল।
এদিকে স্থানীয়রা তাদের আটক করা পশুটি বনবিভাগের কাছে হস্তান্তরের দাবি জানিয়েছে।