শিবগঞ্জে তথ্যআপার উঠান বৈঠক

18

চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নে তথ্য আপা প্রকল্পের উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকালে তথ্য আপার আয়োজনে মহিলা কলেজ প্রাঙ্গণে এ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ১০০ জন ছাত্রী অংশ নেন।
জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম। অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ শিবগঞ্জ মহিলা কলেজের অধ্যক্ষ নুরুল ইসলাম, উপজেলা তথ্য সেবা কর্মকর্তা (তথ্যআপা) ফৌজিয়া আক্তার।
প্রধান অতিথির বক্তব্যে সৈয়দ নজরুল ইসলাম বলেন, নারীদের ক্ষমতায়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই বর্তমান সরকার বিশেষ করে নারীদের ক্ষমতায়নের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে। তথ্যআপা প্রকল্প নারীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সেবা প্রদানের মাধ্যমে তাদের ক্ষমতাকে আরো ত্বরান্বিত করবে।
উপজেলা তথ্য সেবা কর্মকর্তা (তথ্যআপা) ফৌজিয়া আক্তার বলেন, জাতীয় মহিলা সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন তথ্যআপা প্রকল্প এসডিজির লক্ষ্যমাত্রায় নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক কর্মকা-ে নারীর সমান ভূমিকা নিশ্চিতকরণে কাজ করছে। তৃণমূলের গ্রামের সুবিধাবঞ্চিত কিংবা কম সুবিধাপ্রাপ্ত নারীদের তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তাদের স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষে তথ্যআপা কাজ করে যাচ্ছে। এ প্রকল্পে শিক্ষা, কৃষি, আইন, প্রাথমিক স্বাস্থ্যসেবা, কম্পিউটার প্রশিক্ষণ, চাকরির আবেদন, বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা, ভিজিডি কার্ডসহ বিভিন্ন বিষয়ে তথ্য দিয়ে সহযোগিতা করা হয়। তিনি আরো বলেন, তথ্যআপা প্রকল্পটি এখন পর্যন্ত বিভিন্ন গ্রামে মোট ৬৮টি উঠান বৈঠক করেছে। এছাড়াও উঠান বৈঠকের মাধ্যমে প্রত্যন্ত গ্রাম অঞ্চলের মহিলাদের বাল্যবিবাহ, সন্ত্রাস, মাদক জুয়াসহ বিভিন্ন সামাজিক ব্যাধি কিভাবে রোধ করা যায় সে ব্যাপারে তথ্যআপা প্রকল্পের মাধ্যমে গ্রামের নারীদের সাথে উঠান বৈঠক করে সরকারি সেবাগুলো মহিলাদের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে।