দৈনিক গৌড় বাংলা

শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শিবগঞ্জে কামড় খেয়ে জীবিত রাসেল ভাইপার নিয়ে হাসপাতালে কৃষক

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে এবার কামড় দেওয়া জীবিত রাসেলস ভাইপার সাপ নিয়ে হাসপাতালে এসেছেন কৃষক মো. মিলন আলী। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার সাপটি নিশ্চিত হয়ে চিকিৎসাসেবা দেন এবং বর্তমানে ওই কৃষক আশঙ্কামুক্ত বলে জানান।
সোমবার সকালে উপজেলার পাঁকা ইউনিয়নের বোগলাউড়ি এলাকার একটি ফসলের ক্ষেত্রে এ ঘটনা ঘটে। আক্রান্ত্র মিলন একই এলাকার তোবজুল হকের ছেলে। বর্তমানে ওই কৃষক শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন।
সাপের দংশনের শিকার মিলন আলি জানান, সোমবার তিনি পদ্মা নদীর ধারে জমিতে ফসল কাটার পর সেই ফসলের বোঝা মাথায় নেন। এসময় তার পরনের শার্টটি নিতে গেলে শার্টের নিচে থাকা একটি সাপ তার পায়ে কামড় দেয়। এ সময় চিৎকার করলে স্থানীয় কৃষকরা এগিয়ে আসেন এবং তার পায়ে শক্ত করে ৩ টি বাঁধন দিয়ে দ্রুত হাসপাতালে নিয়ে আসেন। এ সময় তার পরামর্শে তার ছোট ভাই সাপটিকে ধরে জীবিত অবস্থায় হাসপাতালে নিয়ে আসেন।
তিনি আরো বলেন, সাপের ধরন চিহ্নিত করতে এবং সঠিক চিকিৎসা নিতেই তিনি সাপটি ধরার ব্যবস্থা করেন।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক মো. মামুন কবির জানান, আক্রান্ত ব্যক্তি একটি সাপের বাচ্চাসহ হাসপাতালে আসেন। এ সময় তার পায়ের বিভিন্ন স্থানে শক্ত বাঁধন দেয়া ছিল এবং তিনি স্থানীয়দের সহায়তায় দ্রুত হাসপাতালে আসতে পারায় সাপের ধরন দেখে চিকিৎসা দেয়া সহজ হয়। বর্তমানে আক্রান্ত ব্যক্তি আশঙ্কামুক্ত হলেও তাকে আরো ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে। মিলনকে কামড় দেয়া সাপটি একটি বাচ্চা সাপ এবং রাসেল ভাইপার বলে নিশ্চিত করেন হাসপাতালের কতব্যরত ওই ডাক্তার।

About The Author