দৈনিক গৌড় বাংলা

মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জিলকদ, ১৪৪৫ হিজরি

শিবগঞ্জে আমের প্রক্রিয়াজাতকরণ ও রপ্তানি বিষয়ে কর্মশালা

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাটে রবিবার দিনব্যাপী ‘গ্যাপ ও এইচএসিসিপি’র মাধ্যমে আম উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ পণ্য এবং তাজা আম ও রপ্তানির সুযোগ বৃদ্ধি সম্পর্কে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কানসাট ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশনের (বিএমপিএমএ) উদ্যোগে এবং বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিলের সহযোগিতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
বিএমপিএমএ’র সাধারণ সম্পাদক আলহাজ মো. শুকুরুদ্দীনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কানসাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মো. সেফাউল মূলক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেনÑ চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সহসভাপতি মো. মনোয়ারুল ইসলাম ডালিম ও বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক এম কোরাইশী মিলু।
আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট অ্যাসোসিয়েশনের দপ্তর সম্পাদক মো. শহিদুল ইসলাম। কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেনÑ হর্টিকালচার বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামের পরিচালক মো. জহুরুল ইসলাম।
কর্মশালায় মানবদেহের জন্য নিরাপদ কেমিকেলমুক্ত আম উন্নত পদ্ধতিতে চাষাবাদকরণ, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানির সুযোগ বৃদ্ধিকরণের অঙ্গীকার ব্যক্ত করেন উপস্থিত ৭০ জন আমচাষি ও ব্যবসায়ীবৃন্দ।
কর্মশালায় সর্বস্তরের আমচাষি ও ব্যবসায়ীবৃন্দ ছাড়াও উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

About The Author

This will close in 0 seconds