শিক্ষকরাই মানুষ তৈরি করেন : শিক্ষক দিবসে বক্তারা

17

“শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু” এই স্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জ জেলায় শিক্ষক দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।
বৃহস্পতিবার জেলা শিক্ষা অফিস আয়োজিত র‌্যালি পরবর্তী সমাবেশে বক্তারা বলেন-শিক্ষা জাতির মেরুদণ্ড, আর এই মেরুদণ্ড তৈরি করেন শিক্ষকগণ। ডাক্তাররা মানুষের চিকিৎসা করেন, ইঞ্জিনিয়াররা বিভিন্ন স্থাপনা নির্মাণ করেন, তাদেরকে তৈরি করেন শিক্ষকগণই। তাই শিক্ষকগণ মানুষ গড়ার কারিগর। বক্তারা বলেন- মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষকদের জন্য অনেক কিছু করেছেন। আরো যা করার আছে তা নিয়ে তিনি কাজ করছেন। এসময় বেসরকারি শিক্ষকগণ বেসরকারি শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবি জানান। সকাল সোয়া ১০টায় হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় থেকে র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। পরে সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়।
নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ ও শিক্ষক দিবস উদ্যাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. শংকর কুমার কুন্ডুর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে স্বাগত বক্তব্য দেন, জেলা শিক্ষা অফিসার ও শিক্ষক দিবস উদযাপন কমিটির সদস্য সচিব আব্দুর রশিদ। অন্যদের মধ্যে বক্তব্য দেন, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক গোলাম মোরশেদ, আজাইপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জেলা স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ মহিলা ফাযিল মাদ্রারাসার সুপার মো. আব্দুল্লাহ হিল কাফি, নবাবগঞ্জ টেকনিকেল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের শিক্ষক জিয়াউর রহমান বিশ্বাস। কর্মসূচিতে সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
নাচোল প্রতিনিধি জানিয়েছেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলায় শিক্ষক দিবস উদযাপতি হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮ টায় উপজেলার প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কলেজ পর্যায়ের শিক্ষকদের অংশগ্রহণে নাচোল মহিলা ডিগ্রী কলেজ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে শোভাযাত্রা শেষ হয়।
শিক্ষক দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন, উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন, উপজেলা মাধ্যমিক সহকারী শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খান, উপজেলা শিক্ষা অফিসার মৃণাল কান্তি সরকার, নাচোল মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান ও উপাধ্যক্ষ আশিস কুমার চক্রবর্তী, বাংলাদেশ শিক্ষক সমিতি নাচোল উপজেলা শাখার সভাপতি গোলাবাড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোজাম্মুল হক ও সাধারণ সম্পাদক সোনাইচ-ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিম।
গোমস্তাপুর প্রতিনিধি জানান, দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক বিভাগের আয়োজনে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি উপজেলা পরিষদ থেকে বের হয়ে রহনপুর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দেওপুরা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আফতাবউদ্দিনের সঞ্চালনায় বক্তব্য দেন গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল মজিদ, রহনপুর আহমদী বেগম সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মুনিরুল ইসলাম, খয়রাবাদ সরকারি প্রথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুনসুর আলী, মধ্য আলিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াসমিন সুলতানা, রহনপুর রাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাউসার আলি, বহিপাড় উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক জাহাঙ্গীর কবির বাবলু।