শাহনূরের কাছে হেরে গেলেন আলেকজান্ডার

5

গতবার শিল্পী সমিতির নির্বাচনে সর্বাধিক ভোট (৩৩৭) পেয়েছিলেন আলেকজান্ডার বো। সেবার তিনি ছিলেন মিশা সওদাগর-জায়েদ খান প্যানেলের কার্যনির্বাহী সদস্য। এবারের শিল্পী সমিতির নির্বাচনে একই প্যানেল থেকে সাংগঠনিক সম্পাদক পদে লড়েছেন তিনি। এবার পেয়েছেন গতবারের অর্ধেকেরও কম ভোট (১৫৫)। একই পদে আলেক হেরেছেন ইলিয়াস কাঞ্চন-নিপুণ প্যানেলের শাহনূরের কাছে। শাহনূর পেয়েছেন ১৮৪ ভোট। আগেরবার সর্বাধিক ভোট পাওয়ায় প্যানেলের সদস্যরা ধরেই নিয়েছিলেন এবারও তিনি জিতে যাবেন। তাই কার্যনির্বাহী সদস্য থেকে আলেককে দাঁড় করালেন সাংগঠনিক সম্পাদক পদে।

বিজয়ী শাহনূর অবশ্য আলেকের খুবই কাছের মানুষ। একসঙ্গে কয়েকটি ছবিতে জুটি হয়ে অভিনয় করেছেন তাঁরা। নির্বাচনের আগে ১৩ জানুয়ারি দেওয়া সাক্ষাৎকারে আলেক বলেছিলেন, ‘গতবার আমি সর্বোচ্চ ভোট পেয়েছিলাম, এমনি এমনি তো আর পাইনি। মানুষ চেহারা দেখে ভোট দেয় না। কাজ দেখে দেয়। আমি কমিটিতে যখন ছিলাম না, তখনো শিল্পীদের পাশে আমি ছিলাম।’ তবে আগেরবার জিতেছিলেন বলে এবারের প্রতিপক্ষকে দুর্বল ভাবেননি, ‘শাহনূর আমার সহশিল্পী।

তাঁর সঙ্গে আমি ‘গিরিঙ্গিবাজ’সহ তিন-চারটা ছবিতে অভিনয় করেছি। তার প্রতি আমার শুভ কামনা থাকবে সব সময়।’ মার্শাল আর্টে চারবার ব্ল্যাকবেল্ট জয়ী নজরুল ইসলাম স্বপন চলচ্চিত্রে এসে হয়ে গেলেন আলেকজান্ডার বো। ১৯৯৬ সালে শহীদুল ইসলাম খোকনের ‘লম্পট’ ছবিতে নায়করূপে অভিষেক। এরপর ‘চারিদিকে শত্রু’, ‘ম্যাডাম ফুলি’র মতো ছবিতে অভিনয় করলেও একসময় বিতর্কিত বেশ কিছু অশালীন ছবির নায়ক হন আলেক। এ কারণে ক্যারিয়ারে বেশিদূর এগোতে পারেননি। তবে শিল্পী সমিতিতে বরাবরই সক্রিয় এই অভিনেতা।