শাহজালালে ১৬ পিস সোনার বার জব্দ

7

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ বিমানের সিটের নিচে পাইপের ভেতর থেকে পরিত্যক্ত অবস্থায় ১৬ পিস সোনার বার জব্দ করেছে ঢাকা কাস্টমস হাউসের প্রিভেনটিভ টীম। জব্দকৃত সোনার ওজন ১ কেজি ৮৫৬ গ্রাম, যার বাজার দাম ১ কোটি ৪০ লাখ টাকা।
গত রবিবার রাতে হ্যাঙ্গার গেটে ওই বিমানে দীর্ঘ ১২ ঘণ্টা অভিযান চালিয়ে সোনার বারগুলো উদ্ধার করা হয়। ঢাকা কাস্টমস হাউজের প্রিভেনটিভের উপ-কমিশনার (ডিসি) জেবুনন্নেছা সোনা আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।
ঢাকা কাস্টমস হাউসের প্রিভেনটিভ সূত্রে জানা যায়, দুবাই থেকে আসা বাংলাদেশ বিমানের (বিজি-৩৪৮) ফ্লাইটটি রবিবার সকাল ৬টা ৩৮ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে অবতরণ করে। ওই বিমানটিতে সোনার চালান রয়েছে বলে কাস্টমস কর্মকর্তাদের কাছে তথ্য ছিল।
শাহজালালে বিমানটি অবতরণের পর যাত্রীরা নেমে গেলে তল্লাশি করতে এটি বিমানবন্দরের হ্যাঙ্গার গেটে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রায় ১২ ঘণ্টার বেশি সময় তল্লাশি অভিযান চালানো হয়। দীর্ঘ এ তল্লাশি অভিযান শেষ হয় রাত পৌনে ১০টার দিকে। তল্লাশি শেষে উড়োজাহাজের ১৭ জে এবং ১৯ জে দুটি সিটের নিচের পাইপের ভেতর থেকে পরিত্যক্ত অবস্থায় ১৬টি সোনার বার উদ্ধার করা হয়।
এই ঘটনায় ঢাকা কাস্টমস হাউসের সহকারি রাজস্ব কর্মকর্তা জোহরা খানম বাদী হয়ে বিমানবন্দর থানায় একটি মামলা দায়ের করেন। উদ্ধারকৃত স্বর্ণ ঢাকা কাস্টমস হাউসের শুল্ক গুদামে জমা দেওয়া হয়েছে।