লিভারপুল গত মৌসুমের অভিজ্ঞতা থেকে শিখেছে

9

গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে পুরো আসর জুড়ে মাত্র একটি ম্যাচ হারলেও শিরোপা জিততে পারেনি লিভারপুল। তবে সেই অপ্রাপ্তি থেকেই নতুন প্রাপ্তির রসদ খুঁজে নিয়েছে দল, বলছেন ভার্জিল ফন ডাইক। গত আসরের অভিজ্ঞতা থেকে পাওয়া শিক্ষা এবার কাজে লাগাবে দল, বিশ্বাস লিভারপুলের এই ডাচ ডিফেন্ডারের। পয়েন্ট তালিকার দুইয়ে থাকা টটেনহ্যাম হটস্পারের চেয়ে নয় পয়েন্ট এগিয়ে থেকে ২০১৮ সাল শেষ করেছিল লিভারপুল। প্রথম ২০ ম্যাচে ১৭ জয় ও তিন ড্রয়ে অর্জন করেছিল ৫৪ পয়েন্ট। মৌসুমের শেষ ১১ ম্যাচে সম্ভাব্য ৩৩ পয়েন্টের ৩১ পয়েন্টই ঘরে তুলেছিল ইয়ুর্গেন ক্লপের দল। এরপরও ১৯৯০ সালের পর প্রথম বারের মতো লিগ শিরোপা জয়ের স্বপ্ন পূরণ হয়নি। টানা ১৪ জয়ে শিরোপা জিতে নেয় ম্যানচেস্টার সিটি, ১ পয়েন্ট পিছিয়ে রানার্সআপ হয় লিভারপুল। চলতি মৌসুমেও দারুণ শুরু করেছে ‘অল রেডস’ নামে পরিচিত দলটি। অ্যানফিল্ডে রোববার ম্যানচেস্টার সিটির বিপক্ষে ৩-১ গোলে জিতে দ্বিতীয় স্থানে থাকা লেস্টার সিটির চেয়ে ৮ পয়েন্টে এগিয়ে গেছে তারা। বর্তমান চ্যাম্পিয়ন সিটি পিছিয়ে ৯ পয়েন্ট। গত মৌসুমের অভিজ্ঞতা এবার কাজে আসবে বলে মনে করেন ফন ডাইক। “গত বছরের অভিজ্ঞতা থেকে আমরা অনেক কিছু শিখেছি। ভালো অভিজ্ঞতাও যেমন আছে, তেমনি কিছু ব্যাপার আমাদের আরও ভালো করা উচিত ছিল।” “আমরা সম্ভাব্য সবকিছুই করেছিলাম।

গত বছরের জন্য আমাদের কোনো ধরনের আক্ষেপ করা উচিত নয়। “তারা (সিটি) ছিল অসাধারণ। আমরা তাদের চাপে রাখছিলাম এবং তারাও আমাদের ওপর চাপ ধরে রাখছিল। এই লড়াইকে সম্মান করতে হবেই, আমি অবশ্যই করি।” প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগের পাশাপাশি ইংল্যান্ডের অন্যান্য ঘরোয়া টুর্নামেন্টে অংশ নেওয়ার ধকল সামলানো বেশ কঠিন বলে মনে করেন ফন ডাইক। “এতগুলো প্রতিযোগিতার পাশাপাশি ম্যাচে আমরা এত বেশি কঠিন অবস্থার ভেতর দিয়ে যাই, এত ভ্রমণ করতে হয়, আশা করি, কোনো চোট, অসুস্থতা না থাকলে যে কোনো কিছুই হতে পারে।”

“আশা করি, আমরা আরও ভালোভাবে সাড়া দিতে পারব ও ভালো করব। মৌসুম জুড়ে ভালো করতে ভাগ্যকেও একটু পাশে পেতে হয়। এই মুহূর্তে যে অবস্থায় আছি ,তাতে আমরা খুব খুশি।” লিগে প্রথম ১২ ম্যাচে সম্ভাব্য ৩৬ পয়েন্টের মধ্যে ৩৪ পয়েন্টই তুলে নিয়েছে লিভারপুল। দুইয়ে থাকা দলের চেয়ে এগিয়ে তারা ৮ পয়েন্টে। প্রিমিয়ার লিগে এর আগে মৌসুমের প্রথম ১২ ম্যাচ শেষে এমন অবস্থা তৈরি করতে পেরেছিল শুধু ম্যানচেস্টার ইউনাইটেড (১৯৯৩ সালে) ও ম্যানচেস্টার সিটি (২০১৭)। দুবারই শিরোপা জিতেই মৌসুম শেষ করেছিল ম্যানচেস্টারের দুই দল।