লিগ ওয়ান : ফরাসি লিগে রেকর্ড ১০ম শিরোপা জিতলো পিএসজি

7

লেন্সের সাথে ১-১ গোলে ড্র করেও ফরাসি লিগ শিরোপা জয়ে বাঁধাগ্রস্থ হয়নি পিএসজি। লিগ ওয়ানে রেকর্ড ১০ম শিরোপা ঠিকই ঘরে তুলেছে প্যারিসের জায়ান্টরা। পার্ক ড্রি প্রিন্সেসে ম্যাচের ৬৮ মিনিটে নেইমারের নিয়ন্ত্রিত পাস থেকে কার্লিং শটে পিএসজিকে এগিয়ে দেন লিওনেল মেসি। পিএসজির হয়ে এটাই মেসির প্রথম মৌসুম। বদলী খেলোয়াড় কোরেনটিন জিন ৮৮ মিনিটে লেন্সের হয়ে সমতা ফেরান। কিন্তু ড্র সত্তেও এই এক পয়েন্টই ২০১৩ সালের পর পিএসজির অষ্টম লিগ শিরোপা জয়ের জন্য যথেষ্ঠ ছিল। এবারের মৌসুম শেষ হতে বাকি রয়েছে চার ম্যাচ। কিন্তু তার আগেই দ্বিতীয় স্থানে থাকা মার্সেইর থেকে ১৬ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে লিগ শিরোপা নিশ্চিত করেছে পিএসজি। ১৯৮১ সালে সেন্ট এতিয়েন লিগে ১০ম শিরোপা নিশ্চিত করেছিল। গত বছর লিলির কাছে শিরোপা হারানোর কারণে এই রেকর্ড স্পর্শ করা হয়নি পিএসজির। এর আগে ১৯৮৬, ১৯৯৪, ২০১৩, ২০১৪, ২০১৫, ২০১৬, ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে লিগ শিরোপা জিতেছিল ফ্রেঞ্চ ক্লাবটি। পিএসজি অধিনায়ক মারকুইনহোস বলেছেন, ‘গত মৌসুমে আমরা শিরোপা জিততে পারিনি যা খুবই হতাশার ছিল। সে কারনেই এবারের এই শিরোপার আনন্দটা একটু বেশী।’
কোচ মরিসিও পচেত্তিনো নিজের কোচিং ক্যারিয়ারে এই প্রথম কোনো লিগ শিরোপা জিতলেন। ২০২১ সালের জানুয়ারিতে টমাস টাচেলের জায়গায় পিএসজির দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমে ফরাসি কাপ ও ফরাসি সুপার কাপ জিতেছিলেন এই আর্জেন্টাইন। এছাড়া ক্লাব ক্যারিয়ারে মেসি জিতলেন ৩৬তম শিরোপা। এর মধ্যে রয়েছে ১০টি লা লিগা শিরোপা। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ক্লাবগুলির মধ্যে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ডে দানি আলভেসের পাশে নিজের নাম লেখালেন সাবেক এই বার্সেলোনা ফরোয়ার্ড। প্রথমার্ধে হতাশাজনক পারফরমেন্সের কারণে পিএসজিকে সমর্থকদের দুয়োধ্বনি শুনতে হয়েছে। মরক্কোর ফুল-ব্যাক আচরাফ হাকিমি ২৬ মিনিটে একটি শট নিলেও লেনস গোলরক্ষক জিন-রুইস লেকা তা রুখে দেন।

এরপর ৩২ মিনিটে নেইমারের এসিস্ট থেকে কিলিয়ান এমবাপ্পে গোলের সহজ একটি সুযোগ নষ্ট করেন। ৫৩ মিনিটে মার্কো ভেরাত্তির ফ্রি-কিকে এবারোও এমবাপ্পের শট রুখে দেন লেকা। ফিরতি বলে পুনরায় শট নিলেও তা লাইনের উপর থেকে ক্লিয়ার করেন মিডফিল্ডার ক্রিস্টোফার উহ। ভেরাত্তি বলেছেন, ‘এটা আমার অষ্টম লিগ শিরোপা। ছোটবেলা এটা কল্পনাও করতে পারিনি। কিন্তু মনে মনে এই দিনটির অপেক্ষা সবসময়ই করেছি।’ ৫৭ মিনিটে নেইমারকে বাজেভাবে চ্যালেঞ্জের অপরাধে কেভিন ডানসো দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে মাঠত্যাগ করলে লেন্স ১০ জনের দলে পরিনত হয়। এরপরপরই মেসি লেন্সের রক্ষনভাগ ভাঙ্গতে সমর্থ হন। ৬৮ মিনিটে মেসি বক্সের বাইরে বল পান নেইমারের কাছ থেকে। শট করার জায়গা পেয়ে আর ভুল করেননি। এ পর্যন্ত লিগে ৩৪ ম্যাচে ২৪ জয় ও ৬ ড্রয়ে পিএসজির সংগ্রহে রয়েছে ৭৮ পয়েন্ট।

এক ম্যাচ কম খেলে ৬২ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে রয়েছে মার্সেই। এদিকে দিনের আরেক ম্যাচে সেইন্ট এতিয়েনকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে মোনাকো। এনিয়ে লিগে তারা টানা ষষ্ঠ ম্যাচে জয় তুলে নিল। সমর্থকদের কারণে এই ম্যাচটি দুইবার বন্ধ করতে বাধ্য হয়েছে রেফারি। প্রথমবার আতশবাজী জ¦ালানোর কারণে প্রথমার্ধের দুই মিনিট ম্যাচ বন্ধ ছিল। দ্বিতীয়ার্ধে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটলে ম্যাচ টানা ৩৫ মিনিট বন্ধ ছিল। লিগ কর্মকর্তারা এ সময় নিজেদের মধ্যে আলোচনা করার কারণে দীর্ঘ সময় ম্যাচের ঘড়ি বন্ধ ছিল। এরপর ঘোষনা দেয়া হয় তৃতীয় কোন ঘটনা ঘটলে ম্যাচটি পরিত্যক্ত করা হবে। ফরাসি তারকা উইসাম বেন ইয়েডার মোনাকোর হয়ে প্রথম গোলটি করার মাধ্যমে লিগে ২০তম গোল করেছেন। দ্বিতীয় স্থানে থাকা মার্সেইর থেকে মোনাকো বর্তমানে তিন পয়েন্ট পিছিয়ে রয়েছে। এদিকে বিশাল এই পরাজয়ে এখনো রেলিগেশন থেকে নিজেদের রক্ষা করতে পারেনি সেইন্ট-এতিয়েন। এক পয়েন্ট পেলে তারা সেফটি জোনে উঠে আসবে।