‘লাল শাড়ি’র টাইটেল গানে কোনাল

1

নায়ক সাইমন লাল শাড়ি বোনেন। সেই শাড়িতে নিজেকে মুড়িয়ে বিয়ের স্বপ্ন দেখেন অপু বিশ্বাস। কল্পনায় ভেসে আসে সুখের বিভিন্ন স্মৃতি, ওই প্রেক্ষাপটে থাকে একটি গান। পর্দায় অপু বিশ্বাসের জন্য বিয়ের সেই গানটি গাইলেন কণ্ঠশিল্পী কোনাল। তার সঙ্গে দ্বৈতভাবে কণ্ঠ দেন কিশোর। চিত্রনায়িকা অপু বিশ্বাস প্রযোজিত প্রথম ছবি ‘লাল শাড়ি’র টাইটেল গান এটি, জানিয়েছেন এ ছবির পরিচালক বন্ধন বিশ্বাস। এই গানের কথা লিখেছেন নির্মাতা নিজেই। সুর সংগীত করেছেন সাতবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত সুরকার ইমন সাহা। দুদিন আগে গানটির রেকর্ডিং হয়েছে। এর আগে বন্ধন বিশ্বাসের ‘ছায়াবৃক্ষ’ ছবিতে অপুর জন্য গেয়েছিলেন কোনাল। ওই ছবিটি মুক্তির অপেক্ষায়। তবে এবার প্রযোজক অপুর জন্য নতুন করে গাইলেন কোনাল।

সংবাদমাধ্যমকে তিনি বললেন, একজন নারী প্রযোজক (অপু বিশ্বাস)-এর ছবিতে গাইতে পেরে বেশি ভালো লাগছে। প্লেব্যাকে রোম্যান্টিক, স্যাড, মেলডি, আইটেম সব ধাঁচের গান করলেও বিয়ে নিয়ে এর আগে কখনও গাননি কোনাল। তিনি বললেন, ফিল্মে বিয়ের গান এই প্রথম গাইলাম, তাও অপু দি’র জন্য তারই প্রযোজিত ছবিতে। বিয়ের নিয়ে এটা সত্যি অন্যরকম গান। ভীষণ মায়ামাখা গান। ইমন দাদার সুর সংগীতে হৃদয় স্পর্শ করার গান। সেখানে আধুনিকতার ছোঁয়া থাকলেও বাংলাদেশের ঐতিহ্যের একটা ব্যাপার আছে। গানটি করে আনন্দ পেয়েছি। বন্ধন বিশ্বাস বলেন, এই গানটি ‘লাল শাড়ি’র টাইটেল গান। এত সুন্দর হয়েছে যে দর্শকই বলবে, এত চমৎকার এবং ক্লাসিক্যাল গান ফিল্মে কম হয়েছে। ৬৫ লাখ টাকা সরকারী অনুদান পাওয়া অপু বিশ্বাসের প্রথম প্রযোজিত ছবির নাম ‘লালশাড়ি’। নির্মিত হচ্ছে জয়-অপু চলচ্চিত্রের ব্যানারে।

আগামী বুধবার থেকে ছবির শুটিং শুরু হবে মানিকগঞ্জে, চলবে ওই মাসের ২২ তারিখ সপ্তাহ পর্যন্ত। এতে অপুর বিপরীতে আছেন সাইমন সাদিক। দেশের অন্যতম গৌরবোজ্জ্বল ইতিহাস মিশে আছে তাঁত শিল্পে। সেই প্রেক্ষাপটই অপু বিশ্বাসের এ ছবির উপজীব্য। তিনি আগেই জানিয়েছেন, শাড়ি বাঙালি নারীর প্রধান পোশাক। গল্পটা শাড়ি ও তার কারিগরদের নিয়ে। সেজন্য ‘শাড়ি’ নাম নেয়া হয়েছে। যোগ করে অপু বিশ্বাস বলেন, লাল ভালোবাসার প্রতীক। ভালোবাসা ছাড়া কোনো কিছু হয় না। এজন্যই ‘লাল শাড়ি’ নামটি বেছে নিয়েছি। হারানো ঐতিহ্য তাঁত শিল্প এ ছবির প্রাণ।