লাল কার্ড তুলে নিতে আপিল করবে বার্সেলোনা

1

জয়টা বেশ অনায়াস ও দাপুটে। তার পরও পুরোপুরি তৃপ্ত নন শাভি এর্নান্দেস। বার্সেলোনা কোচের প্রথম ক্ষোভ নিজেদের রক্ষণ নিয়ে। একটি গোল হজম করা তিনি মানতে পারছেন না। এরপর তিনি ক্ষুব্ধ ভিতো হকের লাল কার্ড নিয়ে। তরুণ এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের কার্ড তুলে নিতে তারা আপিল করবেন বলে জানালেন কোচ। লা লিগার ম্যাচটিতে শনিবার আলাভেসের মাঠে ৩-১ গোলের জয় পায় বার্সেলোনা। এই জয়ের পথেই ভিতর হকে স্বাদ পান দুই রকম অভিজ্ঞতার। মাঠে নামার পরপরই গোল করেন প্রতিভাবান ফুটবলার।

আগের ম্যাচে বার্সেলোনার জার্সিতে প্রথম গোল করার পর এই ম্যাচেও ধরে রাখেন সেই ধারা। দলের জয়ও অনেকটা নিশ্চিত হয়ে যায় তার গোলে। কিন্তু এরপরই ৫ মিনিটের মধ্যে দুই দফায় হলুদ কার্ড ছাড়তে হয় ১৮ বছর বয়সী ফরোয়ার্ডকে। ম্যাচ শেষে এই সিদ্ধান্ত নিয়েই বিস্ময় প্রকাশ করলেন বার্সেলোনা কোচ। “ভিতো হকের লাল কার্ডের বিরুদ্ধে আপিল করব আমরা। এটা স্পষ্ট যে সিদ্ধান্তটি ভুল ছিল। আরও একবার আমাদের সঙ্গে এরকম হলো। আজকে রর্বেত (লেভানদোভস্কি) গোল করেছে এবং দারুণ খেলেছে। ভিতোও খুব ভালো খেলেছে, গোল এনে দিয়েছে। তাকে বাইরে পাঠিয়ে দেওয়াটা ছিল অন্যায্য।” প্রথমার্ধে লেভানদোভস্কির গোলে এগিয়ে থাকা বার্সেলোনা দ্বিতীয়ার্ধের শুরুর দিকে আরও এগিয়ে যায় ইলকাই গিনদোয়ানের গোলে।

তবে দুই মিনিট পরই একটি গোল ফিরিয়ে দেন আলাভেস। রক্ষণভাগের ভালো পারফরম্যান্সের মধ্যেই হঠাৎ ভুলে ওই গোল হজম করায় বিরক্ত শাভি। “আমরা দেখিয়েছি কীভাবে লড়তে হয় এবং রক্ষণে আমরা আজকে বেশ আঁটসাঁট ছিলাম। দুঃখজনক যে এর মধ্যেও গোলটি হজম করে ফেলি আমরা। ২-০ গোলে এগিয়ে গিয়েছিলাম, ম্যাচ ছিল নিয়ন্ত্রণে। কিন্তু এর পরপরই ওরা গোল করে ফেলে। বক্সের ভেতর আমরা বাজেভাবে ডিফেন্স করেছি তখন, এটা আমাকে হতাশ করেছে। কারণ অনেক কষ্ট করে আমরা নিয়ন্ত্রণ নিয়েছিলাম।

তবে সব মিলিয়ে আমরা ভালো খেলেছি ও পরিণত পারফরম্যান্স দেখিয়েছি।” মৌসুমে শেষে শাভি কোচের দায়িত্ব থেকে সরে যাওয়ার ঘোষণা দেওয়ার পর বার্সেলোনা জিতল টানা দুই ম্যাচ। মৌসুমের মাঝপথেই এরকম ঘোষণা দেওয়ায় তার সমালোচনা হচ্ছিল বেশ। তিনি যদিও বলে আসছিলেন, ক্লাব ও দলকে নাড়া দিতে এটারই প্রয়োজন ছিল। আলাভেসের বিপক্ষে জয়ের পর সেটিই আবার বললেন বার্সেলোনা কোচ। “আমার সিদ্ধান্ত জানানোর পর দুটি ম্যাচ জিতলাম আমরা। আমি বলেছিলাম যে, এরকম কিছুরই দরকার ছিল এবং দেখুন, দল কীভাবে সাড়া দিয়েছে। আমরা খুবই কার্যকর ও ধারাবাহিক ফুটবল খেলছি এখন, মৌসুমে আগের সময়টায় যেটির ঘাটতি ছিল। এটি গুরুত্বপূর্ণ এক জয়।”