লাতিন গ্র্যামিতেও নারীদের জয়জয়কার

1

ঠিক এক সপ্তাহ আগে ঘোষিত হলো আদি ও আসল গ্র্যামি অ্যাওয়ার্ডসের ৬৬তম আসরের মনোনয়ন। টেইলর সুইফট ও সিজার মতো নারী তারকারা মনোনয়নে রেকর্ড গড়েছেন সেখানে। এই পুরস্কার প্রদানের আগেই বৃহস্পতিবার রাতে [বাংলাদেশ সময় শুক্রবার সকাল] অনুষ্ঠিত হলো লাতিন গ্র্যামি অ্যাওয়ার্ডসের ২৪তম আসর। এখানেও তিনজন নারী শিল্পী তিনটি করে মোট ৯টি পুরস্কার জিতে এগিয়ে গেলেন। দুজনই কলম্বিয়ান-শাকিরা ও ক্যারল জি। অন্যজন মেক্সিকান নাটালিয়া লাফোরকেড।

বছরের সেরা নতুন শিল্পীর পুরস্কার পেলেন ভেনিজুয়েলার ১৯ বছর বয়সী গায়িকা হোয়াকিনা। বর্ষসেরা লাতিন সংগীত ব্যক্তিত্বর সম্মানে ভূষিত হয়েছেন ইটালিয়ান গায়িকা লরা পাউসিনি। এবারই প্রথম স্পেনের বাইরে কোনো শিল্পী পেলেন এই পুরস্কার। আর্জেন্টাইন ডিজে বিজার‌্যাপের সঙ্গে শাকিরার যৌথ গান ‘শাকিরা-বিজার‌্যাপ মিউজিক সেশনস, ভলিউম. ফিফটি থ্রি’ জিতেছে বর্ষসেরা গান ও বর্ষসেরা পপ গানের পুরস্কার। ৪৬ বছর বয়সী এই গায়িকা তাঁর অন্য গান ‘টিকিউজি’র জন্য ক্যারল জির সঙ্গে যৌথভাবে পেয়েছেন বেস্ট আরবান/ফিউশন পারফরম্যান্স পুরস্কার। পুরস্কার প্রদান অনুষ্ঠানে আলাদা গুরুত্ব পেলেন শাকিরা।

নিজের দুই সন্তান মিলান ও সাশাকে পুরস্কার তিনটি উৎসর্গ করেছেন তিনি। কলম্বিয়ান এই পপতারকা বলেন, ‘আমি ওদের কথা দিয়েছি হাসিখুশি থাকব।’ ফুটবলার জেরার্ড পিকের সঙ্গে বিচ্ছেদ ও স্পেনে আয়করসংক্রান্ত সমস্যা মোকাবেলার ইঙ্গিত দিয়ে গায়িকা বলেন, ‘পুরস্কারগুলো স্প্যানিশ শ্রোতাদের সঙ্গেও ভাগ করে নিতে চাই, যাঁরা আমার সুসময় ও দুঃসময়ে পাশে ছিলেন। স্পেনে আমি যেসব দুঃসহ ও কঠিন মুহূর্ত পার করেছি, তখন আমার প্রতি সবার ভালোবাসা ও সমর্থন অব্যাহত ছিল।’

৩২ বছর বয়সী ক্যারল জি তাঁর ‘মানিয়ানা চেরা বনিতো’-এর জন্য পেয়েছেন বর্ষসেরা অ্যালবাম ও আরবান মিউজিক বেস্ট অ্যালবামের স্বীকৃতি। নাটালিয়া লাফোরকেড ‘ডি টোডাস লাস ফ্লোরেস’ অ্যালবামের জন্য পেলেন রেকর্ডিং অব দ্য ইয়ারসহ সেরা গীতিকার ও অ্যালবামের পুরস্কার। স্পেনের সেভিল শহরে বসেছে পুরস্কার বিতরণের এই আসর। এবারই প্রথম যুক্তরাষ্ট্রের বাইরে বসল লাতিন গ্র্যামি অ্যাওয়ার্ডসের আসর।