লাইবেরিয়ায় গ্যাস ট্যাঙ্কারে বিস্ফোরণে নিহত ৪০

0

পশ্চিম আফ্রিকার লাইবেরিয়ায় একটি পেট্রোল ট্যাঙ্কার বিস্ফোরণে অন্তত ৪০ জন নিহত হয়েছে। দেশের উত্তর-মধ্যাঞ্চলে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। দেশটির প্রধান চিকিৎসা কর্মকর্তা ড. ফ্রান্সিস কাতেহর বরাতে প্রতিবেদনে বলা হয়, গত বুধবার রাতে লোয়ার বং কাউন্টিতে পেট্রল বহনকারী ট্যাঙ্কারে এ দুর্ঘটনা ঘটে। ঘটনায় গুরুতর দগ্ধদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ওই চিকিৎসা কর্মকর্তা। স্থানীয় পুলিশ কর্মকর্তা মালভিন স্যাকর বলেন, দুর্ঘটনার পর লোকজন ট্যাঙ্কার থেকে তেল নেওয়ার চেষ্টা করে। এই মুহুর্তে, আরেকটি বিস্ফোরণ ঘটে, যা আরও বেশ কয়েকজনকে নিহত হয়। এ ছাড়া আহত হয়েছেন বেশ কয়েকজন। জাতিসংঘের এক পরিসংখ্যান অনুযায়ী, দুর্ঘটনার জন্য বিশ্বের সবচেয়ে সাব-সাহারান আফ্রিকা একটি বিপজ্জনক অঞ্চল।

এসব দুর্ঘটনার প্রধান কারণ সড়ক নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতা ও অবকাঠামোর অভাব। ফলে ইউরোপের দেশগুলোর তুলনায় এ দেশে মৃত্যুর হার তিনগুণ বেশি। এর আগে গত সেপ্টেম্বরে পশ্চিম আফ্রিকার দেশ বেনিনে একটি জ¦ালানি ডিপোতে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তা এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুর্ঘটনার পর আকাশে কালো ধোঁয়া ছড়িয়ে পড়তে দেখা গেছে।