রোহিঙ্গা সংকট নিরশনে ৫ দফা পদক্ষেপ গ্রহণের দাবিতে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার গণসাক্ষর সংগ্রহ

73

রোগিঙ্গা সংকট নিরশনে ৫ দফা পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে গণস্বাক্ষর গ্রহণ কর্মসূচি শুরু করেছে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা। মঙ্গলবার বিকালে চাঁপাইনবাবগঞ্জ শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চ এলাকায় এ গণসাক্ষর সংগ্রহ করেন দলগুলোর নেতাকর্মীরা।
গণসাক্ষর সংগ্রহের সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) চাঁপাইনবাবগঞ্জ জেলা সভাপতি ইসরাইল সেন্টু, সম্পাদক অ্যাড. আবু হাসিব, সাবেক সভাপতি অ্যাড. এবিএম সাইদুল ইসলাম, বাংলাদেশ সমাজ তান্ত্রিক দল (বাসদ) জেলা আহ্বায়ক কানাই চন্দ্র দাস।
গণস্বাক্ষর গ্রহণকালে বাম নেতারা বলেন, রোগিঙ্গা জনগোষ্ঠীর উপর মিয়ানমার সরকারের বর্বরতা চরম আকার ধারণ করায় মানবতা আজ বিপন্ন। সেদেশে একটি জাতিগোষ্ঠীকে নিশ্চিহ্ন করে ফেলার প্রক্রিয়া চলছে। বাংলাদেশ আজ সমস্যার মধ্যে পড়েছে। এই অবস্থা উত্তোরণে এখুনি পদক্ষেপ নেয়া প্রয়োজন।
জাতি সংঘ মহাসচিব বরাবরে করা সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার গণসাক্ষরে ৫ দফা দাবি হলো, মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীকে শরণার্থী মর্যাদা ও তাদের থাকা খাওয়া চিকিৎসা, শিক্ষাসহ জীবন যাপনের ব্যবস্থা নিশ্চিত করা। মিয়ানমারে বর্বরতা-গণহত্যা বন্ধ করতে মিয়ানমারকে বাধ্য করা, তাদের ফিরিয়ে নিতে ও তাদের মিয়ানমারের নাগরিকত্বের স্বীকৃতি দিতে বাধ্য করা। জাতি সংঘের তত্বাবধানে ‘ কফি আনান কমিশন’ এর রিপোর্ট বাস্তবায়ন করা।
বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) চাঁপাইনবাবগঞ্জ জেলা সভাপতি ইসরাইল সেন্টু জানান, চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন স্থানে এ গণসাক্ষর সংগ্রহ কর্মসূচি চলমান থাকবে।