রোমাঞ্চকর মৌসুমের অপেক্ষায় রামোস

3

মৌসুম শুরুর ম্যাচে শিরোপা উঁচিয়ে ধরার পর এবার লিগ ওয়ান অভিযানে নামতে যাচ্ছে পিএসজি। তারকাসমৃদ্ধ দল নিয়েও উদ্ভাসিত হয়ে উঠতে না পারার হতাশা ঝেড়ে ফেলে আবারও তাদের সামনে নিজেদের চেনানোর পুরনো চ্যালেঞ্জ। সে লক্ষ্যে অভিজ্ঞ ডিফেন্ডার সের্হিও রামোসের বিশ্বাস, ২০২২-২৩ এর পথচলাটা বেশ রোমাঞ্চকর হতে যাচ্ছে তাদের জন্য। নতুন এ মৌসুম পিএসজির জন্য যেমন দলগতভাবে জ¦লে ওঠার তেমনি রামোসের জন্য ব্যক্তিগতভাবে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জও। রিয়াল মাদ্রিদ ছেড়ে গত বছরের গ্রীষ্মে পিএসজিতে যোগ দিলেও চোটের থাবা ছিল অনেক বড়।

নিয়মিত তো নয়ই, পুরো মৌসুমেই তিনি মাঠে নামতে পারেন খুব কম সময়। রামোসের সামনেও তাই এবার যেন এক নতুন শুরু। লিগ ওয়ানে শিরোপা ধরে রাখার অভিযানে নিজেদের প্রথম ম্যাচে শনিবার ক্লেহমোঁর মাঠে খেলবে পিএসজি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। প্রতিযোগিতার শিরোপাধারীরা এরইমধ্যে জিতেছে ফরাসি সুপার কাপ। গত সপ্তাহের ওই ম্যাচে গোল ব্যাকহিলে দারুণ একটি গোল করেছেন রামোস। রিয়াল মাদ্রিদে সাফল্যম-িত অধ্যায় কাটালেও সেখানে রামোসের শেষটা ভালো হয়নি এবং সেটাও ওই চোটের কারণেই। আলোচনার জন্ম দিয়ে গত বছর পিএসজিতে নাম খেলালেও ২০২১-২২ মৌসুমে মাত্র ১২টি ম্যাচ খেলার সুযোগ পান তিনি।

২০০৪ সালে সেভিয়ায় যোগ দেওয়ার পর এক মৌসুমে যা তার সবচেয়ে কম প্রতিযোগিতামূলক ম্যাচ। তবে এবার দারুণ কিছুর সম্ভাবনা দেখছেন রামোস। নঁতের বিপক্ষে ফরাসি সুপার কাপ জয় তাকে দিচ্ছে আত্মবিশ্বাস। দল নিয়েও আশাবাদী তিনি। “শিরোপা জিতে মৌসুম শুরু করতে পারায় আমি খুব খুশি। সর্বোপরি শারীরিকভাবে আমি ভালো অনুভব করছি। আমার মন বলছে, দারুণ রোমাঞ্চকর একটা মৌসুম হতে যাচ্ছে।” নতুন কোচ ক্রিস্তফ গালতিয়ের স্টাইল ও তার ‘ব্যাক থ্রি’ কৌশল নিয়েও ইতিবাচক রামোস। “এই মুহূর্তে আমরা ভালোই করছি। কিন্তু সবার মধ্যে আত্মবিশ্বাস গড়ে উঠতে এবং নতুন পদ্ধতির সঙ্গে মানিয়ে নিতে আমাদের কিছুটা সময় লাগবে। ভাষা নিয়ে আমার এখনও কিছুটা সমস্যা আছে। তবে আমার বিশ্বান, আমরা পদ্ধতিটা বেশ ভালোভাবে বুঝতে পারছি, কারণ সে দারুণ একজন কোচ। তিনি একজন জ্ঞানী ব্যক্তি এবং তার পরিকল্পনা মাঠে আমাদের বাস্তবায়ন করতে হবে।”