রেল দুর্ঘটনা বাড়ছে

89

gourbangla logoঅরক্ষিত লেভেলক্রসিংয়ের কারণে রেললাইনে দুর্ঘটনা বাড়ছে। গত রবিবারও গাজীপুরে এমন একটি লেভেলক্রসিং পার হতে গিয়ে দুই শিশুসহ এক পরিবারের পাঁচজনের প্রাণ গেছে।
শুধু অরক্ষিত নয়, সুরক্ষিত লেভেলক্রসিংয়েও প্রাণহানির ঘটনা ঘটছে আশঙ্কাজনক হারে। ২০১০ সাল থেকে গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত লেভেলক্রসিং পার হতে গিয়ে ৯৫০ জনের প্রাণ গেছে। রেলের এক হিসাবে বলা হয়েছে, দেশে প্রতিবছর গড়ে ২০টি ট্রেনের সঙ্গে যানবাহনের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বছরে গড়ে ৩০ জনের প্রাণহানি ঘটে। বিশেষজ্ঞদের ধারণা, একটু সচেতন হলেই এ দুর্ঘটনা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।
দেশে ট্রেনের সংখ্যা বাড়ছে। রেলের দিকে সরকার দৃষ্টি দিয়েছে। ভবিষ্যতে রেলপথও বাড়বে। রেলপথের দুর্ঘটনা প্রতিরোধে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, তা এখনো স্পষ্ট নয়। এমনিতে রেলপথের একটি নির্দিষ্ট এলাকার মধ্যে সাধারণের প্রবেশ আইনত দ-নীয়। কিন্তু এই আইন বাংলাদেশের মতো দেশে মেনে চলা হয় কি? সবচেয়ে বিপজ্জনক হচ্ছে লেভেলক্রসিং। দেশের দুই হাজার ৮৭৭ কিলোমিটার রেলপথে প্রায় দুই হাজার ৫৪১টি লেভেলক্রসিং রয়েছে। এর বেশির ভাগে কোনো গেট নেই। কোনো সংকেতবাতি দূরের কথা, নেই যান নিয়ন্ত্রণের কোনো কর্মী। নিয়ম অনুযায়ী কোনো রেললাইনের ওপর দিয়ে সড়ক নিয়ে যেতে হলে গেট নির্মাণ, কর্মী নিয়োগসহ আনুষঙ্গিক সব স্থাপনা নির্মাণের দায়িত্ব সংশ্লিষ্ট সেবা সংস্থার। শুধু অবকাঠামো নির্মাণ করলেই হবে না, সংশ্লিষ্ট সংস্থাগুলো কর্মীর বেতনসহ ১০ বছরের রক্ষণাবেক্ষণ খরচ রেলওয়েকে দিলে তবেই সেখানে গেট নির্মাণের অনুমতি মেলে ও কর্মী নিয়োগ হয়। এ জটিলতা এড়াতে অধিকাংশ স্থানেই রেললাইনের ওপর অননুমোদিতভাবে গড়ে ওঠে লেভেলক্রসিং। রেল কর্তৃপক্ষ সেখানে একটি সাবধানতার নোটিশ টাঙিয়ে তাদের দায়িত্ব শেষ করে।
রেললাইনের ওপর দিয়ে মূলত সিটি করপোরেশন, এলজিইডি, সড়ক ও জনপথের রাস্তা গেছে। এসব সংস্থার সঙ্গে রেল কর্তৃপক্ষের সামান্য সমন্বয় করা গেলে দুর্ঘটনা অনেক কমিয়ে আনা সম্ভব। যেখানে যেখানে লাইন আছে, ব্যয়সাপেক্ষ হলেও সেখানে উড়াল সড়ক তৈরি করা যেতে পারে। তাতে দুর্ঘটনা অনেকাংশেই কমে যাবে। সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে আলোচনা করে রেল কর্তৃপক্ষ আপাতত সেখানে রেলগেট নির্মাণ করে কর্মী নিয়োগ দিতে পারে। এতেও দুর্ঘটনা কমিয়ে আনা সম্ভব। সর্বোপরি এসব লেভেলক্রসিং ব্যবহারকারীদেরও সচেতন হওয়ার প্রয়োজন আছে। রেলওয়ের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাগুলোর সমন্বয়ের ভেতর দিয়ে লেভেলক্রসিংয়ে দুর্ঘটনা প্রতিরোধ করা সম্ভব বলে আমরা মনে করি।