দৈনিক গৌড় বাংলা

শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

রূপান্তরের আয়োজনে পরামর্শ সভা

চাঁপাইনবাবগঞ্জে জেলার সুধীসমাজ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নারী নেত্রী, সাংবাদিক, যুবসমাজ ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দের অংশগ্রহণে পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার জেলাশহরের বেলেপুকুরে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নকীব হোসেন মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।
আইআরআই এবং ইউএসএইড’র সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর এই সভার আয়োজন করে।
সভার শুরুতে রূপান্তরের প্রকল্প সমন্বয়কারী অসীম আনন্দ দাস সংস্থাটির কার্যক্রম তুলে ধরতে গিয়ে জানান, রংপুর ও রাজশাহী বিভাগে ‘সামাজিক-রাজনৈতিক সেক্টরে নেতৃত্বের দক্ষতা বিকাশের উদ্যোগ’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করছে রূপান্তর। এই প্রকল্পের আওতায় এই সভার আয়োজন করা হয়।
পরামর্শ সভায় সহায়কের দায়িত্ব পালন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের বিভাগীয় প্রোগ্রাম অফিসার এহসানুল আমিন ইমন ও উন্নয়নকর্মী মো. হাফিজ উদ্দীন পিন্টু।
এই ধরনের আয়োজন সম্পর্কে বক্তব্য দেন- অংশগ্রহণকারী ফারুকা বেগম, মোসা. রোকেয়া বেগম, আবু বাকের মোল্লা, সাবরিনা বিনতে রইস। সভাটি বাস্তবায়নে সহযোগিতা করেন প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার কামরুজ্জামান রানা ও সহকারী ফারহানা রহমান।
দিনব্যাপী পরামর্শ সভায় দলীয় কাজের মাধ্যমে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে স্থানীয় পরিস্থিতির ওপর নির্ভর করে সম্ভাব্যতা যাচাই করা হয়। স্থানীয় সমস্যা চিহ্নিত করে জনপ্রতিনিধিদের সমন্বয় সাধন করার পরামর্শ দেয়া হয়।
জেলা ও উপজেলা পরিষদ এবং পৌরসভাগুলোর কার্যক্রম, নাগরিকদের সেবা প্রদানে নির্বাচিত জনপ্রতিনিধিদের দায়িত্ব ও কর্তব্য, নাগরিক সমাজের দায়িত্ব ও কর্তব্য, বিশুদ্ধ পানির অভাব, অপ্রতুল বর্জ্য ব্যবস্থাপনা, ড্রেনেজ ব্যবস্থাপনা, পৌর কর নির্ধারণ ও পরিশোধ, রাস্তাঘাটসহ বিভিন্ন বিষয় উঠে আসে পরামর্শ সভায়।
আয়োজকরা জানান, আগামীতে নির্বাচিত জনপ্রতিনিধিদের নিয়ে আরো একটি সভা করা হবে। সেখানে আজকের চিহ্নিত সমস্যাগুলো তুলে ধরা হবে।

About The Author