রুশ হামলায় ধ্বংসস্তূপ মারিওপোল

6

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মারিওপোলে রাশিয়ান হামলার পর সেখানে কার্যত আর কিছুই অবশিষ্ট নেই বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি। বুধবার ধ্বংস হওয়া একটি থিয়েটারের মধ্যে এখনো বহু বেসামরিক নাগরিক আটকে আছে বলে মনে করা হচ্ছে। তাদের খাদ্য ও সুপেয় পানির সংকট দেখা দিয়েছে। ইউক্রেনের বন্দরনগরী মারিওপোলে তীব্র হয়েছে রুশ বাহিনীর হামলা। তবে শহরটিতে তীব্র লড়াই হচ্ছে।

এদিকে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেছেন, ইউক্রেনের মানুষ এখন নরক যন্ত্রণায় বাস করছে কারণে বহু শহরে গোলাবর্ষণ চলছে। এই যুদ্ধে কোন পক্ষই জয়ী হবে না উল্লেখ করে এখনই যুদ্ধ বন্ধ করতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। ইউক্রেন যুদ্ধের জবাবে রাশিয়াকে জি- টুয়েন্টি থেকে বাদ দেয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র এবং এর পশ্চিমা মিত্ররা। এদিকে, রাশিয়ার বিরুদ্ধে চেরনোবিল পরীক্ষাগার ধ্বংসের অভিযোগ তুলেছে ইউক্রেন।

এরআগে মাকারিভের আবারও নিয়ন্ত্রণ নেয়ার কথা জানায় কিয়েভ। ব্রিটিশ গোয়েন্দাদের দাবি, ইউক্রেনের শহরগুলোতে রুশ হামলা আরও জোরদার হবে।এদিকে, পুতিনের সাথে ফোনালাপে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাখোঁ। রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞার প্রভাব দীর্ঘস্থায়ী হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ।