রাশিয়ার কী পরিমাণ সম্পদ জব্দ করল ফ্রান্স?

10

ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্ব নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। এরপর থেকে বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়ার সম্পদ জব্দ করছে। এর মধ্যে রয়েছে ফ্রান্সও। এ পর্যন্ত রাশিয়ার কী পরিমাণ সম্পদ জব্দ করা হয়েছে তার একটি হিসাব দিয়েছেন দেশটির অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ার। গত রোববার আরটিএল রেডিও স্টেশনকে তিনি এ বিষয়ে জানান। খবর তাসের। ফ্রান্সের অর্থমন্ত্রী জানান, কর্তৃপক্ষ রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ২২ বিলিয়ন ইউরোর সম্পদ জব্দ করেছে।

এ ছাড়া জব্দ করা হয়েছে রাশিয়া সংশ্লিষ্ট আরও বেশ কিছু সম্পদ। লে মায়ার বলেন, আমরা রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ২২ বিলিয়ন ইউরোর সম্পদ জব্দ করেছি। আমরা ১৫০ মিলিয়ন ইউরো মূল্যের ফরাসি উদ্যোগে ব্যক্তিদের অ্যাকাউন্টের তহবিলও হিমায়িত করেছি। তিনি আরও বলেন, ফ্রান্সের অভ্যন্তরে রাশিয়ার ৩০ জনের সম্পদ জব্দ করা হয়েছে। এর আনুমানিক মূল্য ‘অর্ধ বিলিয়ন ইউরো’। এ ছাড়া দু্টি বিলাসবহুল ইয়ট জব্দ করা হয়েছে, এগুলোর আনুমানিক মূল্য ১৫০ মিলিয়ন ইউরো। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের দোনবাস অঞ্চলে সামরিক অভিযানের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

এরপর থেকে ইউক্রেনজুড়ে ব্যাপক হামলা চালাচ্ছে রাশিয়া। অপরদিকে প্রতিরোধ অব্যাহত রেখেছে ইউক্রেনীয়রা। এর প্রতিক্রিয়ায় পশ্বিমা বিশ্ব রাশিয়ার প্রতিষ্ঠান, ব্যক্তি ও বিভিন্ন খাতÑ বিশেষ করে ব্যাংক খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। যার কারণে বিশ্বের বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান রাশিয়ায় কার্যক্রম স্থগিত করেছে বা ব্যবসা গুটিয়ে নিয়েছে অথবা সেখানে বিনিয়োগ করার বিষয় প্রত্যাখ্যান করেছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী, রাশিয়া হামলা চালানোর পর থেকে ইউক্রেনের ৯০২ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন এক হাজার ৪৫৯ জন। যদিও সংখ্যাটি আরও বেশি হতে পারে। এ পর্যন্ত ৩৩ লাখ মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছেন। আর ৬৫ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন।