রাবারড্যাম এলাকায় ভূমি অধিগ্রহণের দাবিতে মানববন্ধন

19

ভূমি অধিগ্রহণ ছাড়ায় চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীতে নির্মাণাধীন রাবারড্যামের প্রয়োজনীয় ভূমি অধিগ্রহণের দাবিতে মানববন্ধনবন্ধন করেছেন ক্ষতিগ্রস্ত ভূমির মালিকরা। বৃহস্পতিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ শহরের ফায়ার সার্ভিস মোড় এলাকায় পানি উন্নয়ন বোর্ডের সামনে এ কর্মসূচি পালন করেন তারা।
‘ক্ষতিগ্রস্ত ভূমি মালিক পক্ষে’র ব্যানারে আয়োজিত মানববন্ধনে বক্তব্য দেন- চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল খালেক, স্থানীয় বাসিন্দা আব্দুর রাজ্জাক, রেজাউল করিম, মাসুদুর রহমান, আসাদুজ্জামান টিটো, আব্দুর রশিদ, আনারুল হক ও তরিকুল ইসলাম।
এ সময় নারী-পুরুষসহ প্রায় শতাধিক জমির মালিক কর্মসূচিতে অংশগ্রহণ করেন।
ক্ষতিগ্রস্ত ভূমির মালিকরা জানান- মহানন্দা নদীতে রাবারড্যাম নির্মাণের উদ্যোগ নেয় সরকার। ২০২১ সালের নভেম্বর মাসে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা তাদের জমিতে লেবার সেড ও বিভিন্ন নির্মাণ সামগ্রী রাখার জন্য বাৎসরিক চুক্তির কথা বলে রাবারড্যামের কাজ শুরু করে পানি উন্নয়ন বোর্ড-পাউবো। ১২০ দিনের মধ্যে জমিগুলো অধিগ্রহণ সম্পন্ন করা হবে বললেও এখনো জমি অধিগ্রহণের কাজ শুরু হয়নি। আশ্বাসের দুই বছর হলেও অধিগ্রহণের টাকা পাননি তারা।
জমির মালিকদের দাবি- প্রায় দেড় শতাধিক মালিকের প্রায় ২৩ বিঘা জমি রাবারড্যাম নির্মাণের কাজে ব্যবহার করছেন পাউবোর কর্মকর্তারা। তাদের গাফলতির কারণে টাকা পাননি জমির মালিকরা। দীর্ঘদিনের আশ্বাসের পরও ভূমি অধিগ্রহণ না করায় এই কর্মসূচির আয়োজন করেছেন তারা।
এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান বলেন- জমি অধিগ্রহণের ক্ষেত্রে সরকারি নিয়মনীতি রয়েছে। রাবারড্যাম নির্মাণে ব্যবহৃত জমিগুলো অধিগ্রহণের জন্য জেলা প্রশাসনের কাছে প্রস্তাব দেয়া হয়েছে। প্রস্তাব মোতাবেক জেলা প্রশাসনের কাজ চলমান রয়েছে। আশা করছি এসব কাজ দ্রুতই শেষ হবে এবং জমির মালিকদের টাকা বুঝিয়ে দেয়া হবে।