রান চেজ করতে ভীত নয় ইংল্যান্ড : বেলিস

11

আগামী বৃহস্পতিবার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে পরে ব্যাট করতে হলেও তার দল কোন চাপ অনুভব করবে না বলে অস্ট্রেলিয়াকে সতর্ক করে দিয়েছেন ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস। গ্রুপ পর্বে বর্তমান চ্যাম্পিয়ন লর্ডসে অস্ট্রেলিয়ার ছুড়ে দেয়া ৭ উইকেটে ২৮৫ রান চেজ করতে গিয়ে ২২১ রানে গুটিয়ে গেলে হারতে হয়েছে বেলিসের দলকে। এরপর পাকিস্তান ও শ্রীলংকার বিপক্ষেও পরে ব্যাটিং করে পরাজিত হয়েছে ইংল্যান্ড।
এ দুটি পরাজয় বিশ্বকাপ স্বাগতিকদের রান চেজ সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে এজবাস্টনে চেজ করতে হলেও ইংল্যান্ড দল নিয়ে কোন দু:শ্চিন্তা করছেন না বেলিস।
বিবিসিকে বেলিস বলেন, ‘গত চার বছরে আমাদের ১৭ জয়ের মধ্যে ১৪টি এসেছে পরে ব্যাট করে। ‘সুতরাং পরে ব্যাটিং নিয়ে আমার ছেলেরা ভীত নয় এবং টুর্নামেন্টের শুরুর দিকে তুলনায় উইকেট এখন কিছুটা ভাল। আমরা অত্যন্ত আত্মবিশ্বাসী এবং সেমিফাইনালে উঠে আনন্দিত।’ টুর্নামেন্টের শুরুর দিকে অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হওয়ার বিষয়ে জানতে চাইলে বেলিস আরো বলেন, ‘আমি মনে করি আমরা সাধারনত যেভাবে খেলে থাকি, এ ম্যাচে তার ঘাটতি ছিল।’ ‘শ্রীলংকার বিপক্ষে ম্যাচটি আমরা বাজেভাবে হেরেছি। কেননা এ ম্যাচে আমরা নিজেদের ধরন অনুযায়ী খেলিনি এবং আমার মনে হয় পরের ম্যাচেও এ ধারা অব্যাহত ছিল।’ ‘এরপর থেকে জয়-পরাজয় যেটাই হোক ছেলেরা নিজেদের শক্তি অনুযায়ী ও নিজস্ব স্টাইলে খেলেছে। আগামি দুই ম্যাচেও আমরা ভাল পারফরমেন্স অব্যাহত রাখতে চাই সুতরাং এটা নির্ভর করছে আমরা নিজেদের ঢং-এর সাথে কতটা ঠিক থাকতে পারি এবং আমরা কতটা ভাল খেলি।’ প্রথমে না পরে ব্যাটিং- নয় সেমিফাইনালে ইংল্যান্ড দলের সাফল্য অনেকটাই নির্ভর করছে জেসন রয় ও জনি বেয়ারস্টোর ওপেনিং জুটির পারফরমেন্স। হ্যামস্ট্রিং ইনজুরি থেকে ফেরার পর সাম্প্রতিক সময়ে ইংল্যান্ড দলের গুরুত্বপূর্ণ এ জুটি।
বেইলি বলেন, ‘আমার মনে হয় জেসন আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য পাচ্ছে এবং চাপ সামলাতে সে সক্ষম হবে।’