রানির শেষকৃত্য সরাসরি দেখাবে ১২৫টি সিনেমা হল

3

রানিদ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানের সব আয়োজন সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করেছে যুক্তরাজ্য সরকার।৯৬ বছর বয়সে এলিজাবেথ গত ৮ সেপ্টেম্বর মারা যান। তাঁর কফিন এখন রাখা হয়েছে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। আজ সোমবার রানির অন্ত্যেষ্টিক্রিয়া হবে। এরপর রানির কফিন লন্ডন ঘুরে উইন্ডসরের দিকে যাত্রা করবে। তাঁকে উইন্ডসর ক্যাসেলের মাঠে সেন্ট জর্জ চ্যাপেলে সমাহিত করা হবে।বার্তা সংস্থা রয়টার্স বলছে, অন্ত্যেষ্টিক্রিয়া পর্বের নানা আনুষ্ঠানিকতা দেখাতে দেশটির বিভিন্ন পার্ক, স্কয়ার এবং গির্জায় বড় পর্দার ব্যবস্থা করা হচ্ছে।

এছাড়াও ব্রিটেনজুড়ে ১২৫টি সিনেমা হলে বিনামূল্যে সবচেয়ে বেশিদিন ব্রিটিশ সা¤্রাজ্য শাসন করা রানির শেষকৃত্য দেখানো হব।অন্ত্যেষ্টিক্রিয়া এবং লন্ডনে কফিন নিয়ে শোভাযাত্রা পর্ব বিবিসি, আইটিভি ও স্কাইটিভিতেও সরাসরি সম্প্রচার করা হবে বলে বিবৃতিতে জানিয়েছে যুক্তরাজ্য সরকারের সংস্কৃতি বিভাগ।যুক্তরাজ্যের সিনেমা হল অ্যাসোসিয়েশন জানিয়েছে, যেসব হলে রানির শেষকৃত্য দেখানো হবে, এর মধ্যেই সেগুলোর অনেকগুলোর আসন বুক হয়ে গেছে।মাত্র ২৫ বছর বয়সে ব্রিটিশ রাজত্বের দায়িত্ব নিয়ে টানা ৭০ বছরের রাজকার্যে যুক্তরাজ্যতো বটেই সারা দুনিয়ার ইতিহাসের সাক্ষী তিনি।

রানির জীবদ্দশাতেই রানিকে নিয়ে তৈরি হয়েছে অনেক চলচ্চিত্র, তথ্যচিত্র, টিভি ও ওয়েব সিরিজ।রানির মৃত্যুতে গোটা দেশ শোকস্তব্ধ। যুক্তরাজ্যজুড়ে ১০ দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে। আজ সোমবার দেশটির সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। শেষকৃত্যে বিশ্ব নেতাদের আগমন ঘিরে স্মরণকালের সবচেয়ে কঠোর নিরাপত্তার আয়োজন করছে লন্ডন পুলিশ।ধারণা করা হচ্ছে, যত লোক বিভিন্ন মাধ্যম ব্যবহার করে এই শেষকৃত্য দেখবে, তা ১৯৯৭ সালে প্রয়াত রাজবধূ ডায়ানার অন্ত্যেষ্টিক্রিয়া, ২০১২ সালে লন্ডনের অলিম্পিক এবং রাজ পরিবারের সদস্যদের বিয়েসহ সাম্প্রতিক সময়ের বিভিন্ন অনুষ্ঠানকেই ছাড়িয়ে যাবে।