রানির ছবিযুক্ত ব্যাংক নোট কি অচল হয়ে যাচ্ছে?

13

৭০ বছর ধরে ব্রিটিশ যুক্তরাজ্যের মুদ্রায় বিরাজ করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তার জীবেনর বিভিন্ন সময় মুদ্রায় তার প্রতিকৃতির পরিবর্তন হয়েছে। রানির প্রয়াণে বদলাতে চলেছে ব্রিটেনের নোট। হিসাব বলছে, কয়েকশো কোটি পাউন্ডের নোট আর কয়েন এ বার বদলে ফেলতে হবে ব্রিটেনকে। কারণ সেগুলিতে রয়েছে রানির প্রতিকৃতি।ব্রিটিশ নোটে রানির ছবি রয়েছে ৬০ বছর ধরে। এর আগে কোনও ব্রিটিশ শাসকের ছবি এত বছর ধরে মুদ্রা বা নোটে ছিল না।১৯৫২ সালে অভিষেক হয় রানির। ১৯৫৩ সাল থেকে ব্রিটিশ যুক্তরাজ্যের কয়েনে রয়েছেন রানি। তাঁর পাঁচ রকম প্রতিকৃতি দিয়ে পাঁচ ধরনের কয়েন তৈরি হয়। তখন থেকেই মুদ্রায় স্থান রানি দ্বিতীয় এলিজাবেথের। ১৯৬৯ সাল থেকে ব্রিটিশ যুক্তরাজ্যে রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি ছাপা নোট চালু হয়। তার আগে পর্যন্ত এলিজাবেথের বাবা ষষ্ঠ জর্জের ছবি ছাপা নোট চালু ছিল সে দেশে। ব্রিটেনে নোট ছাপার দায়িত্ব পালন করে ব্যাঙ্ক অব ইংল্যান্ড। আর মুদ্রা তৈরি করে রয়্যাল মিন্ট (টাঁকশাল)।

এ বার রানির প্রতিকৃতি দেওয়া মুদ্রা আর নোট বাজার থেকে তুলে নিতে হবে। পরিবর্তে রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতি দেওয়া নতুন মুদ্রা আর নোট ছাপিয়ে তা চালু করতে হবে। ব্রিটেনের কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে, সে দেশে এখন রানির ছবি ছাপা ৪৭ লক্ষ নোট চালু রয়েছে, যার আর্থিক মূল্য ৮২০০ কোটি পাউন্ড। রয়্যাল মিন্ট জানিয়েছে, রানির প্রতিকৃতি বসানো ২,৯০০ কোটি মুদ্রা চালু রয়েছে ব্রিটেনে। কেন্দ্রীয় ব্যাঙ্ক এবং টাঁকশালের তরফে জানানো হয়েছে, রাতারাতি এই বিপুল পরিমাণ মুদ্রা এবং নোট বাজার থেকে তুলে নেওয়া হবে না। তা সম্ভবও নয়। বরং ধীরে ধীরে নতুন মুদ্রা এবং নোট বাজারে ছাড়া হবে। পুরনো এবং নতুন নোট ও মুদ্রার সহাবস্থান চলবে তখন। তার পর আবার ধীরে ধীরে রানির প্রতিকৃতি বসানো নোট ও মুদ্রা বাজার থেকে তুলে নেওয়া হবে। এই একই প্রক্রিয়া ঘটেছিল ২০১৭ সালে। তখন ব্রিটেনে এক পাউন্ডের গোলাকার মুদ্রার পরিবর্তে ১২ ধার-বিশিষ্ট নতুন এক পাউন্ডের মুদ্রা চালু করেছিল রয়্যাল মিন্ট।

ছ’মাস ধরে ধীরে ধীরে বাজারে ছাড়া হয়েছিল নতুন মুদ্রা। পাশাপাশি তুলে নেওয়া হচ্ছিল পুরনো গোলাকার মুদ্রা। ছ’মাস পর বাজার থেকে পুরোপুরি তুলে নেওয়া হয় পুরনো মুদ্রাটি। তবে এ বার ঝামেলা অনেক বেশি। কারণ মুদ্রা এবং নোটের পাশাপাশি ডাকবাক্স এবং নতুন ইস্যু করা পাসপোর্টেও রদবদল করতে হবে। সেখানেও রানি দ্বিতীয় এলিজাবেথের পরিবর্তে রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতি বসানো হবে। নিজেদের ওয়েবসাইটে একটি বিবৃতি দিয়ে রয়্যাল মিন্ট জানিয়েছে, রানির প্রতিকৃতি বসানো পুরনো কয়েন এখনই বাতিল হচ্ছে না। তা বাজারে চালু থাকবে। প্রয়োজন হলে শোকপালন চলাকালীন রানির প্রতিকৃতি দেওয়া মুদ্রা নতুন করে তৈরিও করা হবে। একইভাবে ব্যাঙ্ক অব ইংল্যান্ড বিবৃতি দিয়ে জানিয়েছে, রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি ছাপা নোট বৈধ থাকবে।

এখনই তা বাতিল হওয়ার সম্ভাবনা নেই। রাষ্ট্রীয় শোকপালন শেষ হওয়ার পর নতুন নোট তৈরি নিয়ে তারা পরিকল্পনা গ্রহণ করবে। শুধু ব্রিটেন নয়, কমনওয়েলথ সদস্যভুক্ত ৫৪টি দেশের কিছু মুদ্রা বা নোটেও রয়েছে রানির প্রতিকৃতি। এ বার তারা কী করবে, সেটাও প্রশ্ন। কানাডায় ২০ ডলারের প্লাস্টিক ব্যাঙ্কনোটে রয়েছে রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি। ব্যাঙ্ক অব কানাডার মুখপাত্র আমেলি-ফেরোঁ-ক্রেগ জানিয়েছেন, আগামী কয়েক বছর দেশে এই নোট চলবে। ইংল্যান্ডে নিয়মতান্ত্রিক শাসক বদলানোর পর নির্দিষ্ট সময়ের মধ্যে সে দেশে নোট পরিবর্তন করতে হবে, এমন কোনও আইনি বাধ্যবাধকতা নেই। আমেলি জানিয়েছেন, কানাডার অর্থমন্ত্রী নতুন ২০ ডলার নোটের নকশা অনুমোদন করবেন। তবে তার জন্য কয়েক বছর সময় লাগবে। অস্ট্রেলিয়ার পাঁচ ডলারের নোটেও রয়েছেন রানি। রিজার্ভ ব্যাঙ্ক অব অস্ট্রেলিয়া জানিয়েছে, এখনই ওই নোট বাতিল হচ্ছে না। বাজার থেকে তুলেও নেওয়া হচ্ছে না। আগামী কয়েক বছর চালু থাকবে এই নোট। সূত্র: আনন্দবাজার