রাতে বালু উত্তোলন করা যাবে না : চাঁপাই উৎসবে জাহিদ ফারুক

17

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি বলেছেন, রাতের অন্ধকারে বালু উত্তোলন করা যাবে না। কেন না, মানুষ জানতে পারবে না, বালুগুলো নদীতীর থেকে নাকি চর থেকে উত্তোলন করা হচ্ছে। দিনের বেলায় করলে জানা যাবে। এ ব্যাপারে আমরা অতিসত্তর একটি নির্দেশনা জারি করব। আপনারা হয়ত বলবেন, বালু উত্তোলন না হলে উন্নয়ন কর্মকাণ্ড বন্ধ হয়ে যাবে। না বন্ধ হবে না। এজন্য আমরা পানি উন্নয়ন বোর্ড ও জেলা প্রশাসনকে নিয়ে যে জায়গায় চর আছে এবং যেসব জায়গা থেকে বালু উত্তোলন করলে ক্ষতি হবে না শুধু মাত্র সেসব জায়গা থেকে বালু উত্তোলন করা যাবে। আজ শুক্রবার ঢাকাস্থ চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতির ১২তম চাঁপাই উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত উৎসবে জাহিদ ফারুক আরো বলেন- আমরা একদিকে নদীতীর সংরক্ষণ করি অন্যদিকে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী নদীতীর থেকে বালু উত্তোলন করে নিয়ে যায়। এরফলে নদীতীর রক্ষা করা কঠিন হয়ে পড়ে। তাই আসুন চাঁপাইনবাবগঞ্জ থেকেই অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করি।
তিনি বলেন-বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ ও ভাটির দেশ। এদেশে সারাবছরই নদী ভাঙনের সঙ্গে আমাদের যুদ্ধ করতে হয়। কিন্তু যখন বর্ষা মৌসুমে উজান থেকে প্রবল বেগে পানি নেমে আসে তখন আমাদের নদীতীর রক্ষা করা কঠিন হয়ে পড়ে। নদী রক্ষায় আমাদের প্রকৌশলীরা রাত দিন কাজ করে যচ্ছেন, উল্লেখ করেন তিনি।
প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন- আমি গতবারও এসেছিলাম। জানি না কেন আমাকে এই প্রোগ্রামে ডাকা হয়। তবে আপনাদের সৌহার্দপূর্ণ মনোভাব, একতা, নিজ জেলার ইতিহাস ঐতিহ্যকে তুলে ধরার যে প্রয়াস তা আমাকে মুগ্ধ করে। তিনি বলেন-চাঁপাইবাবগঞ্জ একটি ভালো জেলা হিসেবে পরিচিতি পেয়েছে এজন্য যে এই জেলা থেকে অনেক কৃতী মানুষ জন্ম নিয়েছেন।
সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার নুরুল ইসলামের সভাপতিত্বে উৎসবে বিশেষ অতিথি ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোখলেসুর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য দেন- বিশিষ্ট ব্যবসায়ী কাইয়ুম রেজা চৌধুরী, ডাইসিন কেমিক্যালের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান, চাঁপাই উৎসব প্রস্তুতি কমিটির আহ্বায়ক ইঞ্জিনিয়ার মাহতাব উদ্দিন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার সৈয়দ নুরুল ইসলাম, বিশিষ্ট আওয়ামী লীগ নেতা নাজমুল হক।
রিয়াদ মোস্তফার সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার উজির আলী।