রাজশাহী বোর্ডে ৩য় চাঁপাইনবাগঞ্জ

273

girls copy (Small)
সকাল থেকেই সূয্যি মামা বেশিই কঠোর! অজানা কারণে রেগে তাপ ছড়াচ্ছে ইচ্ছে মতো। কিন্তু তাতে কী আর দমানো যায় অদম্য তারুণ্য। জীবনে চলার প্রথম ধাপ যারা পার করলো দারুণ কৃতিত্বের সঙ্গে সেই তারুণ্যের উচ্ছ্বাস আর উল্লাসেই যেন চাপা পড়ে গেলো সূর্যের উত্তাপ। চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দুপুরে ফলাফল প্রকাশিত হওয়ার পর থেকেই মাঠে সদ্য এসএসসি পাস করা শিক্ষার্থীদের উল্লাস যেন থামতেই চায়ছিল না। নেচে গেয়ে একে অন্যের সাথে আনন্দ ভাগাভাগী করে নিয়েছে তারা।
সন্তানের সাফল্যে আনন্দ বাবা-মায়ের চোখেও। তারা নিজ সন্তানের এই সাফল্যের বিষয়টি স্বজন ও প্রতিবেশিদের সাথে ভাগাভাগী করে নিতে মিষ্টি মুখ করাচ্ছেন সবাইকে।
এদিকে রাজশাহী বোর্ডে সেরা জেলার তালিকায় ৩য় স্থানে চাঁপাইনবাগঞ্জ। জেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুখলেসুর রহমান আকন্দ এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এবার জেলার ৬ হাজার ৫২৭ জন ছাত্র ও ৬ হাজার ২৮২ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করা ছাত্রের সংখ্যা ৬ হাজার ৩০৫ ও পাস করা ছাত্রীর সংখ্যা ৬ হাজার ৯ জন। সবমিলিয়ে পাস করা শিক্ষার্থী ১২ হাজার ৩১৪ জন। জেলায় পাসের হার শতকরা ৯৬.১৪ ভাগ। ছাত্রদের ক্ষেত্রে এই হার শতকরা ৯৬.৬০ ও ছাত্রীদের ক্ষেত্রে ৯৫.৬৫ ভাগ। এবার জিপিএ ৫ পেয়েছে ১২৮৮জন। এই সময় গত বছরের ফলাফলের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন-গতবছর আমাদের অবস্থান কিছুটা নীচে ছিল। এবার আমরা এগিয়েছি। আশা করছি আগামীতে আরো ভাল করব। এদিকে বিদ্যালয় গুলো থেকে সংগ্রহ করা ফলাফলে দেখা যাচ্ছে, এবারও জেলার শতবছরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হরিমোহন সরকারি উচচ বিদ্যালয়ে জিপিএ ৫ পেয়েছে ১৪৯ জন শিক্ষার্থী, সরকারি বালিকা উচচ বিদ্যালয় থেকে ১০৪ জন, রাজারামপুর হামিদুল্লাহ উচচ বিদ্যালয়ে ১৩ জন, গ্রীনভিউ উচ্চ বিদ্যালয় থেকে ১০ জন, টাউন হাই স্কুল থেকে ৪ জন, নামোসংকরবাটি উচ্চ বিদ্যালয় থেকে ২৪ জন ও রানীহাটি উচচ বিদ্যালয় থেকে ৫ জন।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে এবার এসএসসিতে ২৯০ ও দাখিল পরীক্ষায় ১৩ জন জিপিএ-৫ পেয়েছে। বরাবরের মতো এবারও রহনপুর এবি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ৪৯ জন জিপিএ-৫ পেয়ে উপজেলায় শীর্ষে রয়েছে। ২৩ জন জিপিএ-৫ পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে প্রসাদপুর বালিকা উচ্চ বিদ্যালয়। তৃতীয় স্থানে রয়েছে খোলশী দ্বিমুখী উচ্চ বিদ্যালয়। এ প্রতিষ্ঠানে প্রাপ্ত জিপিএ-৫ এর সংখ্যা ২২ জন।
চলতি বছর গোমস্তাপুর উপজেলায় ৪৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসএসসিতে ২ হাজার ২৩৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ২ হাজার ১৯০ জন। এছাড়া ২৫টি মাদ্রাসা থেকে দাখিল পরীক্ষায় ৬৩৯ জন অংশ নিলেও পাস করেছে ৬০০ জন।
শিবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার স্কুল-মাদ্রাসাসহ ৭টি প্রতিষ্ঠানে এস এস সি পরীক্ষায় ২১৭ জন এ প্লাস পেয়েছে। এর মধ্যে শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুলে ৭০ জন, শিবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে ৩২ জন, শিবগঞ্জ টাউন উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান শাখায় ৬ জন ও মানবিক শাখায় ৩৭ জন, দাদনচক এইচ এম উচ্চ বিদ্যালয়ে ১২ জন, হুমায়ন রেজা উচ্চ বিদ্যালয়ে ২৪ জন, বিনোদপুর উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান শাখায় ৩ জন ও মানবিক শাখায় ২৪ জন এবং উপজেলার মাদ্রাসা হতে ৯ জন প্লাস পেয়েছে।