রাজশাহীতে ২১৮ পুলিশ কর্মকর্তাকে একযোগে রদবদল

22

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) পুলিশের থানা ও পুলিশ ফাঁড়ির কর্মকর্তা পর্যায়ে ব্যাপক রদবদল আনা হয়েছে। ২০ ডিসেম্বরের এক আদেশে আরএমপি কমিশনার মো. আবু কালাম সিদ্দিক এই রদবদল করেন। এই সংক্রান্ত আদেশ এরই মধ্যে সংশ্লিষ্ট থানা এবং পুলিশ ফাঁড়িতে পৌঁছে গেছে এবং কার্যকর করা হয়েছে।
বুধবার দুপুরে এ বিষয়টি নিশ্চিত করেছেন আরএমপির অতিরিক্ত উপকমিশনার (সদর) মো. গোলাম রুহুল কুদ্দুস। তিনি বলেন, এটি পুলিশের রুটিন কাজ। নিয়মিত বদলি সংক্রান্ত আদেশে ২১৮ পুলিশ কমকর্তাকে এক থানা ও পুলিশ ফাঁড়ি থেকে অন্যত্র বদলি করা হয়েছে। সোমবার রাতে আদেশের পর গত মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার মধ্যে তা কার্যকর করা হয়েছে। বদলিকৃতরা নতুন কর্মস্থলে যোগদান করে দায়িত্ব পালন শুরু করেছেন। মূলত আরএমপির বিভিন্ন থানা ও ফাঁড়িতে কর্মরত উপপরিদর্শক (এসআই) এবং সহকারী উপপরিদর্শক (এএসআই) পদে রদবদল আনা হয়েছে।
এদিকে এর বাইরে আরএমপির শতাধিক পুলিশ কনস্টেবলেরও তালিকাও তৈরি করা হয়েছে। তাদের বদলির বিষয়টিও বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে বলে আরএমপির একটি সূত্র নিশ্চিত করেছে।
২১৮ জনের বদলির তালিকার মধ্যে আরএমপির সবচেয়ে বড় ও ব্যস্ততম বোয়ালিয়া মডেল থানার ১৩ জন এসআই ও ১০ জন এএসআইসহ মোট ২৩ জনকে একযোগে বদলি করা হয়েছে। তাদের অধিকাংশকেই দামকুড়া ও কর্ণহার থানায় বদলি করা হয়েছে। রাজপাড়া থানার মোট ১৭ জনকে বদলি করা হয়েছে। এই ১৭ জনের মধ্যে ১১ জন এএসআই ও ৬ জন এসআই রয়েছেন। লক্ষ্মীপুর পুলিশ বক্সে দীর্ঘদিন থাকা ইনচার্জ মাহবুবকে বদলি করা হয়েছে বায়া পুলিশ ফাঁড়িতে। আরএমপির মতিহার থানার ১০ জন এসআই ও ৮ জন এএসআইসহ মোট ১৮ জনকে বদলি করা হয়েছে। আরএমপির কাশিয়াডাঙ্গা, দামকুড়া, বেলপুকুর, কাটাখালী, পবা, কর্ণহার থানাসহ অন্যান্য থানা ও ফাঁড়ির পুলিশ কর্মকর্তাদেরও বদলি করা হয়েছে। এভাবে এই ৫৮ জন ছাড়াও বাকি ১৬০ জনকে বিভিন্ন থানা ও পুলিশ ফাঁড়ি থেকে অন্যত্র বদলি করা হয়েছে।