রাজশাহীতে বিশ্ব বেতার দিবস পালিত

5

‘শতাব্দীজুড়ে তথ্য, বিনোদন ও শিক্ষা বিস্তারে বেতার’, এই প্রতিপাদ্যে মঙ্গলবার বিশ্ব বেতার দিবস-২০২৪ পালিত হয়েছে। সকালে রাজশাহীতে বাংলাদেশ বেতার আঞ্চলিক কেন্দ্রে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়।
বাংলাদেশ বেতার আঞ্চলিক কেন্দ্র থেকে র‌্যালিটি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আলোচনা সভায় মিলিত হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ও সরকারের অতিরিক্ত সচিব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ন কবির। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী মেট্রোপলিটনের অতিরিক্ত পুলিশ কমিশনার রশীদুল হাসান।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেনÑ বাংলাদেশ বেতারের আঞ্চলিক প্রকৌশলী (রুটিন দায়িত্ব) মমতাজ পারভীন। সূচনা বক্তব্য দেন উপ-আঞ্চলিক পরিচালক শিউলি রানী বসু। সভাপতিত্ব করেন বাংলাদেশ বেতারের আঞ্চলিক পরিচালক হাসান আখতার। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ বেতারের অ্যানাউন্সার রোকসানা আক্তার লাকী।
র‌্যালি ও আলোচনা সভায় কমিউনিটি রেডিওর প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
বিশ^ বেতার দিবসের অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জের কমিউনিটি রেডিও রেডিও মহানন্দা ৯৮.৮ এফএমের পক্ষে অংশগ্রহণ করেনÑ টেকনিক্যাল অফিসার রেজাউল করিম, সহকারী প্রযোজক (অনুষ্ঠান ও খবর) শাহরিয়ার শিমুল ও মৌটুসী চৌধুরী।
এছাড়া মঙ্গলবার বিকাল পাঁচটায় রেডিও মহানন্দায় বিশ্ব বেতার দিবস উপলক্ষে বিশেষ আলোচনা অনুষ্ঠান ‘বেতারের সাথে আমরা’ সরাসরি সম্প্রচার করা হয়।
উল্লেখ্য, ইউনেস্কো ঘোষিত বিশ্ব বেতার দিবস ২০১২ সালে প্রথমবারের মতো উদ্যাপন করা হয়। তারই ধারাবাহিকতায় ১৩ ফেব্রুয়ারি সারা বিশ্বে ১৩তম বারের মতো দিবসটি উদ্যাপন হয়।
এ বছর বিশ্ব বেতার দিবসের ইউনেস্কো কর্তৃক নির্ধারিত ইংরেজি প্রতিপাদ্য হলো, “Radio : A century informing, entertaining and educating” এবং বিশ্ব বেতার দিবসের ইউনেস্কো বাংলাদেশ বেতার কর্তৃক অনুবাদকৃত ও তথ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত প্রতিপাদ্য ‘শতাব্দীজুড়ে তথ্য, বিনোদন ও শিক্ষা বিস্তারে বেতার’।
সরকারের তথ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ২০১২ সাল থেকে বাংলাদেশে বিশ্ব বেতার দিবস পালিত হচ্ছে, যেখানে বাংলাদেশ বেতার, প্রাইভেট এফএম এবং কমিউনিটি রেডিও অংশগ্রহণ করছে। বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে রেডিও স্টেশনগুলো পালন করছে উল্লেখযোগ্য ভূমিকা। সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণে গণমানুষকে উদ্বুদ্ধ ও উৎসাহিত করতে বেতার শক্তিশালী হাতিয়ার।