রাজশাহীতে একই লাইনে দুই ট্রেন ঘটনা তদন্তে ৩ সদস্যের কমিটি

23

রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী রেলওয়ে স্টেশনের অদূরে দুই ট্রেন একই লাইনে মুখোমুখি হওয়ার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে।
শুক্রবার বিকেলে পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (পাকশী) আবদুল্লাহ-আল-মামুন এই তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী পরিবহন কর্মকর্তা (পাকশী) আবদুস সোবহানকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ঘটনাটি তদন্ত করে সাত কর্মদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।
এদিকে, ঘটনার পরপরই গত বৃহস্পতিবার দায়িত্বে অবহেলার জন্য রাজশাহীর আড়ানী রেলওয়ে স্টেশনমাস্টার একরামুল হক ও পয়েন্টম্যান (পিম্যান) রওশন আলীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। তদন্ত শেষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছেন রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা।
ব্রাহ্মণবাড়িয়ার কসবায় যাত্রীবাহী দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের রেশ কাটতে না কাটতেই আবারো একই ধরনের ঘটনা ঘটতে চলেছিল রাজশাহীর আড়ানীতে। গত বৃহস্পতিবার দুপুর ১টার দিকে বাঘা উপজেলার আড়ানী রেলওয়ে স্টেশনের অদূরে একই লাইনে চলে আসে দুটি যাত্রীবাহী ট্রেন। তবে চালকের দক্ষতায় মাত্র ৩০ ফুট দূরত্বেই থেমে যায় ট্রেন দুটি। এতে অল্পের জন্য প্রাণে রক্ষা পান দুই ট্রেনের প্রায় এক হাজার যাত্রী।
খুলনা থেকে ছেড়ে আসা আন্তঃনগর ট্রেন কপোতাক্ষ এক্সপ্রেসের লোকোমাস্টার (চালক) রুহুল আমিন সিরাজ বলেন, আড়ানী স্টেশনে কপোতাক্ষ ট্রেনের স্টপেজ নেই। স্টেশনের পূর্বদিকের পয়েন্ট পার হওয়ার পর তিনি দেখেন একই লাইনে আরেকটি ট্রেন দাঁড়িয়ে আছে। এটা দেখে চলন্ত ট্রেন ব্রেক করেন এবং মুখোমুখি অবস্থানে গিয়ে শেষ পর্যন্ত চলন্ত ট্রেনটি থামিয়ে দিতে সক্ষম হন। ওই সময় দুই ট্রেনের দূরত্ব ছিল মাত্র ৩০ ফুট। প্রায় অধাঘণ্টা পর পয়েন্ট পরিবর্তন হওয়ার পর তিনি পেছনে গিয়ে দুই নম্বর লাইন দিয়ে কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি নিয়ে রাজশাহীর উদ্দেশে রওনা দেন।
অপরদিকে চাঁপাইনববগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে আসা ঈশ্বরদীগামী সিক্সডাউন মেইল ট্রেনের চালক রাজু আহম্মেদ বলেন, বিপরীত দিক থেকে কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি আসার আগেই আড়ানী রেলওয়ে স্টেশনে তার ট্রেনটি দাঁড়িয়ে ছিল। তবে লাইন ক্লিয়ার না পেয়ে তার লাইনে ওই ট্রেন ঢুকে পড়ে। পয়েন্টম্যানের ভুলের কারণে এ ঘটনাটি ঘটেছে বলে দাবি করেন সিক্সডাউনের চালক।